fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকায় সবুজায়নের লক্ষ্যে পরিবেশ বাঁচাতে বৃক্ষরোপণ পূর্বস্থলীতে

অভিষেক চৌধুরী,কালনা: আমফানের পাশাপাশি আরও একটি ঝড়ে পড়ে গেছে বহু গাছ। নষ্ট হয়েছে নামীদামী অনেক গাছই। এইরকমই এক সংকটময় পরিস্থিতিতে বেশি করে গাছ লাগানোর সংকল্প নিল পূর্ব বর্ধমান জেলা প্রকৃতি ও পশুপ্রেমী সংঘ নামের এক স্বেচ্ছাসেবী সংগঠন। আর তাই শণিবার পূর্বস্থলী ১ নং ব্লকের চাঁদের বিলের পাড়ে শতাধিক গাছ লাগানো হয়। আর এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, শিক্ষক রত্ন পুরস্কার প্রাপ্ত শিক্ষক তাপস কুমার কার্ফা,রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিক্ষক অরূপ কুমার চৌধুরী, আইনজীবী পার্থ সারথি কর সহ বিশিষ্টজনেরা।

আমফান সহ পরপর দুটি ঝড়ের তান্ডবে ভেঙে পড়েছে বহু গাছ। আগামীদিনে যার প্রভাব পড়বে মানব সভ্যতার উপর। তাই পরিবেশের ভারসাম্য বজায় রাখতে পূর্বস্থলী ১ নং ব্লকে চাঁদের বিলে অসমীয়া সুপুরি গাছ সহ অন্যান্য গাছও লাগানো হয়। এইদিন সকাল থেকেই আকাশের মুখ ছিল বেশ ভার। ঝিরঝিরে বৃষ্টির মধ্যেই সবুজায়নের লক্ষ্যে গাছগুলি বসানো হয়।গাছগুলি বসানোর পাশাপাশি তাদের গুনাগুন নিয়েও এইদিন আলোচনা করেন শিক্ষক অরূপ চৌধুরী ও তাপস কুমার কার্ফা। যদিও সারাবছরই এই দুই শিক্ষক স্কুলে পড়ানোর পাশাপাশি ছাত্রছাত্রীদের পরিবেশ রচনা সহ বৃক্ষরোপণের পাঠ দেন।

নিজেদের বেতনের টাকা থেকেও বিভিন্ন জায়গায় গাছ লাগান তারা। এই বিষয়ে মন্ত্রী স্বপন দেবনাথ বলেন,‘ আমফান ও পরবর্তী সময়ের ঝড়ে নষ্ট হয়েছে প্রচুর গাছ। সবুজায়ণের লক্ষ্যে ও সেই অভাব পূরণ করতে ও গাছ লাগানো হচ্ছে। এই কর্মসূচি চলবে ধারাবাহিকভাবে।’

Related Articles

Back to top button
Close