fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সরকারি ঘোষণা হলেও বেসরকারি বাস চলাচল বন্ধ উত্তর দিনাজপুরে

শান্তনু চট্টোপাধ্যায়, রায়গঞ্জ: করোনা সংক্রমণ প্রতিরোধে পঞ্চমদফার লকডাউনে পশ্চিম বঙ্গে শর্তসাপেক্ষে সরকারী-বে সরকারী বাস চলাচলে ছাড় দিয়েছে রাজ্য সরকার। নিয়ম অনুযায়ী বাসে যত সীট রয়েছে ততজন যাত্রী থাকবে বাসগুলিতে। সরকারী এই সিদ্ধান্ত মেনে সরকারী বাস চলাচল শুরু করলেও ইনাজ দিনাজপুর জেলায় কিছুক্ষেত্রে সমস্যার জন্য বেসরকারী বাস চলাচল এখনো শুরু হয়নি।

 

 

উল্লেখ্য, লকডাউনের সৌজন্যে প্রায় দুমাসের বেশী সময় ধরে বন্ধ বন্ধ বেসরকারী বাস পরিষেবা। এর ফলে আর্থিক দিক থেকে লোকসানের মুখে পড়েছেন বাস মালিকেরা। কাজ না থাকায় চরম অসহায় অবস্থার মধ্যে দিন কাটছে বেসরকারী বাস শ্রমিকদের। বাস মালিক সংগঠনের অভিযোগ জেলা প্রশাসনকে জানিয়েও কোনো লাভ হয়নি।

 

 

সংগঠনের সম্পাদক প্লাবন প্রামানিক বলেন,” শ্রমিক ও মালিকপক্ষ কে নিয়ে প্রশাসনকে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু কোনো কাজ হয়নি। পরে শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনায় বসি। শ্রমিকদের পিপিই কীট, মাস্ক প্রদান, বাস স্যানিটাইজারের দাবী মেনে নিয়েছি। কিন্তু কোভিড ইস্যুতে শ্রমিকদের বীমা করার কোনো সুযোগ নেই। বীমা কোম্পানীগুলির সঙ্গেও কথা বলেছি আমরা। এই ইস্যুতে সমস্যা এখনো রয়েছে। ফলে বাস চালানো সম্ভব হচ্ছে না। ” অন্যদিকে আই এন টিটি ইউ সি-র জেলা সভাপতি অরিন্দম সরকার বলেন,” শ্রম দপ্তরে যাদের নাম নথিভুক্ত আছে তাদের বীমা রয়েছে। মালিকপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। লাভ কিছুটা কম হলেও শ্রমিক ও সাধারণ মানুষের স্বার্থে বাস চালানো উচিত। শ্রমিকদের মধ্যে আতংক রয়েছে। আমরা তাদের বোঝানোর চেষ্টা করছি। দু একটি বিষয়ে যা সমস্যা আছে তা মিটে যাবে।

Related Articles

Back to top button
Close