fbpx
আন্তর্জাতিকদেশহেডলাইন

প্রধানমন্ত্রী হওয়ার পর মোদিকে ধন্যবাদ জ্ঞাপন রনিলের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: শ্রীলঙ্কায় অচলাবস্থার মধ্যেই নয়া প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে। দেশের ২৬তম প্রধানমন্ত্রী হলেন তিনি। শপথের পরেই ধন্যবাদ জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। শ্রীলঙ্কাকে আর্থিক সাহায্য দেয়ার জন্য। রনিল মানসিংহে বলেছেন, বিপদের সময় পাশে থাকে জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ। আমি চাই ভারত-শ্রীলঙ্কা সম্পর্ক আরও মজবুত হোক।

বৃহস্পতিবার শপথ নেওয়ার পর ধর্মীয় আচারে অংশ নেন রনিল। সেখানেই ভারতের উদ্দেশ এই কথাগুলি বলেন শ্রীলঙ্কায় নয়া প্রধানমন্ত্রী।

ঋণে জর্জরিত শ্রীলঙ্কাকে এখন পর্যন্ত ৩০০ কোটি ডলার আর্থিক ঋণ দিয়েছে ভারত। রনিলের শপথ গ্রহণের পর দিল্লিও জানিয়ে দিয়েছে, শ্রীলঙ্কার নতুন গণতান্ত্রিক সরকারের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছে ভারত। প্রতিবেশী দেশের নাগরিকদের সাহায্য করতেও দায়বদ্ধ তারা।

ঋণের বোঝা ক্রমেই বেড়েছে শ্রীলঙ্কার ওপর। সে কারণে বিদেশ থেকে জ্বালানি, ওষুধ, খাবার, জরুরি পণ্য আমদানি পর্যন্ত বন্ধ করতে বাধ্য হয়েছিল সরকার। দেশবাসীর মধ্যে অসন্তোষ তীব্র হয়ে ওঠে। পথে নামেন তারা। গত দু’মাস ধরে তীব্র বিক্ষোভ চলে। তার পরেই ছোট ভাই তথা দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের নির্দেশে সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন মাহিন্দা রাজাপাকসে। তার পর থেকে শূন্য পড়েছিল প্রধানমন্ত্রীর পদ। অবশেষে সে জায়গায় বসলেন ইউনাইটেড ন্যাশনাল পার্টির ৭৩ বছর বয়সী নেতা রনিল।

Related Articles

Back to top button
Close