fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

দীর্ঘ আট মাস পর স্বাভাবিক নিয়মে কাজ শুরু হল কলকাতা হাইকোর্টে

গোবিন্দ রায় কলকাতা : দীর্ঘ আট মাস পর সোমবার থেকে স্বাভাবিক নিয়মে কাজকর্ম শুরু হল কলকাতা হাইকোর্টে। একাধিক এজলাসে দুই পক্ষের উপস্থিতিতেই শুনানি হয় বেশ কিছু উল্লেখযোগ্য মামলার।
এত দিন করোনা অতিমারি পরিস্থিতিতে জারি থাকা লকডাউনের কারণে, হাইকোর্ট প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র অনলাইনে জরুরী মামলার শুনানি হয়েছে হাইকোর্টে। এখন নিউ নরমাল পরিস্থিতিতে বাস ট্রেন থেকে শুরু করে যাবতীয় গন পরিবহন ব্যবস্থা চালু হওয়ায় আদালতের কাজকর্মও স্বাভাবিক করার সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্ট প্রশাসন।
তাই এবার থেকে করোনা বিধিনিষেধ মেনে পুরোদমে চলবে কলকাতা হাইকোর্টের স্বাভাবিক নিয়মে কাজকর্ম। তবে হাইকোর্ট প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী মামলায় বাদী – বিবাদী দুই পক্ষ এজলাসে উপস্থিত থাকলে তবেই সশরীরে হাজির হয়ে শুনানি হবে। না হলে অনলাইনে শুনানি হবে।
এছাড়াও হাইকোর্ট প্রশাসনের জারি করা বিধি নিষেধ অনুযায়ী, অনলাইনের মাধ্যমে সকাল ন’টার মধ্যে আদালতের উল্লেখ পর্ব সারতে হবে। বিচার প্রক্রিয়া চলবে সকাল ১০ টা ৪৫  থেকে দুপুর ১ টা পর্যন্ত এবং বেলা দুটো থেকে ৪ টে পর্যন্ত। মামলার শুনানি চলাকালীন এজলাসের মধ্যে ও আদালতের করিডোরে ভিড় করা যাবে না। প্রত্যেককে দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়াও সকলে একসঙ্গে এজলাসে উপস্থিত থাকতে পারবেন না।
হাইকোর্টের রেজিস্টার জেনারেল রাই চট্টোপাধ্যায় জানান, এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি সহ সমস্ত বিচারপতি এজলাসে উপস্থিত ছিলেন। স্বাভাবিক নিয়মে হয়েছে হাইকোর্টের লিপিবদ্ধ তালিকা প্রকাশ এবং নির্দিষ্ট সময়ে শুরু হয়েছে শুনানি। এদিন আদালত চত্বরে যথেচ্ছ ভিড় দেখা গিয়েছে। জারি করা নির্দেশিকা অনুযায়ী এজলাস ও হাইকোর্টের করিডোরকে যথেষ্ট স্বচ্ছ রাখার চেষ্টাও করা হয়েছে। তবে এই বিধিনিষেধ না মানলে যদি কোনও বিচারপতি প্রয়োজন মনে করেন তবে বিচার প্রক্রিয়া বন্ধ করে দিতে পারেন বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট প্রশাসনের তরফে।

Related Articles

Back to top button
Close