fbpx
দেশহেডলাইন

শিবসেনার পর এবার অকালি দলও সঙ্গ ছাড়তে পারে বিজেপির

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এনডিএ জোটে একের পর এক শরিকি দ্বন্দ্ব প্রকট হচ্ছে। শিবসেনার পর এবার শিরোমণি অকালি দল। কিন্তু কেন এই বিবাদ। তার অন্যতম কারণ কোনও বিল নিয়েই শরিকদের সঙ্গে আলোচনা করে না মোদি সরকার। শিবসেনার মুখপত্র সামনায় বলা হয়েছে, সব কিছুরে বেসরকারি করণে মেতেছেন মোদি। বিমানবন্দর থেকে শুরু করে রেল, এয়ার ইন্ডিয়া একাধিক ক্ষেত্রের বেসরকারি করণ করা হচ্ছে। এবার টার্গেট করা হয়েছে কৃষকদেরও। কৃষকদের জীবনের রাশ শিল্পপতিদের হাতে তুলে দিতে মরিয়া হয়ে উঠেছে মোদি সরকার।

মোদি সরকারের কৃষি বিলের বিরোধিতা এবার সরব হয়েছে শিরোমণি অকালি দলও। কিছুতেই মোদি সরকারের সিদ্ধান্তকে মেনে নিয়ে রাজি নয় তাঁরা। কৃষকদের স্বার্থ রক্ষা বিলের প্রতিবাদ জানিয়ে মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন শিরোমণি অকালি দলের নেত্রী হরসিমরত কউর। কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি।

গত লোকসভা অধিবেশনেই এনডিএ শরিক শিবসেনার সঙ্গে তুমুল বিবাদে জড়ায় বিজেপি। নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে প্রবল অসন্তোষ তৈরি হয় দুই শরিকের মধ্যে। লোকসভায় মোদি সরকারের সমর্থনে কথা বললেও পরে রাজ্য সভায় তার বিরোধিতা করেছিল শিবসেনা। তারপরেই মহারাষ্ট্রে একক লড়াইয়ের সিদ্ধান্ত এবং কংগ্রেস এনসিপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়া।

শিবসেনার মুখপত্র সামনায় বলা হয়েছে, মোদির নেতৃত্বে এনডিএ জোট শরিকদের একজোট করে রাখতে ব্যর্থ। এর থেকে অনেক বেশি শরিকদের গুরুত্ব দিতেন অটল বিহারী বাজপেয়ী এবং এলকে আদবানীরা। তাঁদের সরকার চালানোর একটা দিশা ছিল। কিন্তু মোদি সরকারের সে দিশা নেই বলে অভিযোগ করা হয়েছে।

Related Articles

Back to top button
Close