fbpx
একনজরে আজকের যুগশঙ্খদেশহেডলাইন

সুস্মিতার পর এবার মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রীও তৃণমূলের পথে?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিপুল সাফল্যের পর তৃণমূলের লক্ষ্য উত্তর-পূর্ব ভারতে সংগঠনকে শক্তিশালী করা। সেই সূত্রে এবার তৃণমূলে আসতে পারেন  মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, মঙ্গলবার রাতে কলকাতায় এসে তৃণমূলের সর্বভারতীয়  সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে গোপন বৈঠক সারেন কংগ্রেস নেতা তথা মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে রাজনৈতিক জল্পনা তুঙ্গে। মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ এক কংগ্রেস নেতা জানিয়েছেন, ‘কলকাতায় একটি কাজে গিয়েছিলেন সাংমা। সেখানেই তৃণমূল নেতাদের আতিথেয়তা গ্রহণ করেছেন তিনি। এর মধ্যে বিশেষ কোনও রাজনৈতিক সমীকরণ নেই।’

২০২৩-এ ত্রিপুরা বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করেছে তৃণমূল। সেই লক্ষ্যে তারা দলে নিয়েছে অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদ সুস্মিতা দেবকে। উত্তর-পূর্ব ভারতে সুস্মিতা অত্যন্ত পরিচিত নাম। তিনি তৃণমূলের টিকিটে রাজ্যসভার সাংসদ হতে চলেছেন। আর সুস্মিতার পর মেঘালয়ের জমি শক্ত করতে তৃণমূলের টার্গেট সাংমা। কারণ মুকুল সাংমা মেঘালয়ের রাজনীতিতে বড় নাম। এই মুহূর্তে মেঘালয় কংগ্রেসের সবচেয়ে জনপ্রিয় নেতা মুকুল। ২০১৮ সাল পর্যন্ত এই রাজ্যটির মুখ্যমন্ত্রী ছিলেন সাংমা। সেই বছরের নির্বাচনে মেঘালয়ে কংগ্রেসের পরাজয়ের পর তিনি সেই রাজ্যে বিরোধী দলনেতার ভূমিকায় রয়েছেন। তবে, ইদানিং দলের কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে প্রভাবশালী এই কংগ্রেস নেতার। সম্প্রতি মুকুলকে উপেক্ষা করে সাংসদ ভিনসেন্ট এইচ পালাকে রাজ্য সভাপতি পদে নিয়োগ করেছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। সেটিই মুকুলের ক্ষোভের আসল কারণ। প্রাক্তন মুখ্যমন্ত্রীর এই ক্ষোভকেই কাজে লাগাতে চাইছে তৃণমূল। শুধু সাংমা নন, এর আগে মেঘালয়ের আরও বেশ কয়েকজন কংগ্রেস নেতার সঙ্গে গোপনে তৃণমূল নেতারা যোগাযোগ করেছেন বলে খবর।

স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে চিন্তিত কংগ্রেস। মুকুল সাংমা দল ছাড়লে তাঁর সঙ্গে আরও অনেকেই বেরিয়ে যেতে পারেন বলে আশঙ্কা করছে হাইকমান্ড। সবচেয়ে বড় কথা জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে তৃণমূলের সঙ্গে সুন্দর সম্পর্ক রেখে চলছেন কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী। সেখানে বারবার যদি কংগ্রেসকে ভাঙে তৃণমূল, তবে সেটা বিজেপি বিরোধী জোট রাজনীতিতে ভাল খবর হবে না। পশ্চিমবঙ্গের একাধিক কংগ্রেস নেতানেত্রী তৃণমূলে গিয়েছেন। প্রাক্তন বিধায়ক মইনুল হক তৃণমূলের পথে। ত্রিপুরা কংগ্রেসের হেভিওয়েট নেতা সুবল ভৌমিকের পর শিলচরের প্রাক্তন সাংসদ সুস্মিতা দেবও গিয়েছেন তৃণমূলে। এবার জল্পনায় চলে এলেন মুকুল সাংমা।

 

 

Related Articles

Back to top button
Close