অফবিটকলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গ

উদ্বোধনের পরেও সাধারণের জন্য বন্ধ বাগবাজারের নিবেদিতা হেরিটেজ সংগ্রহশালা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এখনই দেখা যাবে না বাগবাজারে নিবেদিতা হেরিটেজ সংগ্রহশালা। উদ্বোধনের পরেও সাধারণের জন্য স্থগিত রাখা হয়েছে বাগবাজারের নিবেদিতা হেরিটেজ সংগ্রহশালার দ্বার। এই সংগ্রহশালার সমস্ত অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। রবিবার ‘বিবেকানন্দ কেন্দ্র বৈদিক ভিশন ফাউন্ডেশন’-এর ডিরেক্টর লক্ষ্মী কুমারী প্রবীণ সন্ন্যাসিনীদের উপস্থিতিতে ১৬, বোসপাড়া লেনে নিবেদিতার বাড়িতে প্রদীপ জ্বালিয়ে এই সংগ্রহশালার উদ্বোধন করেন।

(আরও পড়ুন- সপ্তাহের শেষে ফের বৃষ্টির পূর্বাভাস)

আগামী ২০ মার্চ থেকে প্রতি সপ্তাহের শুক্র, শনি ও রবিবার এই সংগ্রহশালাটি সাধারণের জন্য খোলা থাকার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাস নিয়ে সতর্কতায় আপাতত তা স্থগিত রাখা হচ্ছে। আগামী মঙ্গলবার সকালে গিরিশ মঞ্চে এক আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। ‘দি কম্বিনেশন অফ দি বেস্ট অফ ইস্টার্ন এন্ড ওয়েস্টার্ন কালচার উইল ফর্ম দি নিউক্লিয়াস অফ এ গ্র্যান্ড (এডুকেশনাল) মুভমেন্ট’— এই শীর্ষক আলোচনায় ওইদিন অংশ নেওয়ার কথা ছিল বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ কুনাল সরকার, বিশিষ্ট শিক্ষাবিদ শর্মিলা বন্দ্যোপাধ্যায়, ব্রিটিশ কাউন্সিলের প্রাক্তন অধিকর্তা (পূর্বাঞ্চল) সুজাতা সেন, রামকৃষ্ণ সারদা মিশনের সন্ন্যাসিনী প্রব্রাজিকা দিব্যানন্দপ্রাণা, বিশিষ্ট বিজ্ঞানী দীপক ঘোষ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন চেয়ারম্যান অরুন্ধতী ভট্টাচার্য, রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবনের ভাইস প্রিন্সিপাল বেদরূপপ্রাণা প্রমুখের।

বাংলার নবজাগরণ, মেয়েদের শিক্ষাপ্রসারে ভগিনী নিবেদিতার অবদান প্রভৃতি তুলে ধরার কথা ছিল বিভিন্ন বক্তব্যের মাধ্যমে। রামকৃষ্ণ সারদা মিশনের প্রবীণ সন্ন্যাসিনী প্রব্রাজিকা অশেষপ্রাণা জানিয়েছেন, ‘বর্তমান পরিস্থিতির কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংগ্রহশালার দ্বারোদ্ঘাটন আগামী ৩১ মার্চ পর্যন্ত স্থগিত রাখা হচ্ছে।

Related Articles

Back to top button
Close