fbpx
অফবিটপশ্চিমবঙ্গহেডলাইন

এবার বিরল প্রজাতির হলুদ কচ্ছপ উদ্ধার হল বর্ধমানে

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: ওড়িশার বালাসোরের পর এবার বর্ধমানে উদ্ধার হল অতি বিরল প্রজাতির হলুদ রঙের কচ্ছপ । সোমবার হলুদ কচ্ছপ উদ্ধারের ঘটনাটি ঘটেছে বর্ধমানের দেওয়ানদিঘির দাসপুরে ।

এই এলাকার বাসিন্দা বামদেব ভট্টাচার্য্যের পুকুরে এদিন জাল ফেলে মাছ ধরা হচ্ছিল । তখনই জালে উঠে আসে বিরল প্রজাতির হলুদ রঙের কচ্ছপটি । এই কচ্ছপ ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে দেওয়ানদিঘির দাসপুরে এলাকায় । বর্ধমান অ্যানিমেল ওয়েলফেয়ার সোসাইটির সদস্যরা কচ্ছপটি উদ্ধার করে নিয়েযান। চিকিৎসা করে কচ্ছপটিকে বনদপ্তরের হাতে তুলে দেওয়া হবে বলে সোসাইটির তরফে জানানো হয়েছে ।

বর্ধমান অ্যানিমেল ওয়েলফেয়ার সোসাইটির পক্ষে অর্নব দাস জানান , হলুদ রঙের ফিমেল কচ্ছপটি ইন্ডায়ান সফট সেল প্রজাতির । ছোটমাছ , শাক, সবজি এইসব এই প্রজাতির কচ্ছপ খায় । কচ্ছপটির আনুমানিক বয়স দেড় বছর হবে । জালে ধরা পড়ার সময়ে কচ্ছপটির মুখে ও পায়ে আঘাত লোগেছে ।

চিকিৎসা করিয়ে কচ্ছপটিকে বন দফতরের হাতে তাঁরা তুলে দেবেন বলে জানিয়েছেন। বর্ধমান বনদফতর সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের জুলাই মাসে ওড়িশার বালাসোরের সৈকত থেকে এমন অতি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার হয়েছিল। এই ধরনের কচ্ছপ এখন বিরল বলা চলে ।

Related Articles

Back to top button
Close