fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনার তাণ্ডব লাগামহীন, মরু রাজ্যে জারি নৈশ কার্ফু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: যতদিন এগোচ্ছে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ রুখতে মহারাষ্ট্র ও গুজরাতের পথেই হাঁটল রাজস্থানের সরকার। জানা গিয়েছে, শনিবার রাতে মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বাসভবনে মন্ত্রিসভার জরুরি বৈঠকে মারণ ভাইরাসের বেনজির তাণ্ডব চলা ৮ জেলায় নৈশ কার্ফু চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মরু রাজ্যের রাজধানী জয়পুর ছাড়াও যোধপুর, কোটা, বিকানির,  উদয়পুর, আজমের, আলওয়ার ও ভিলওয়ারাতে রাত আটটা থেকে সকাল ৬টা পর্যন্ত নৈশ কার্ফু জারি করা হবে। ওই সব জেলায় সন্ধ্যা সাতটার মধ্যে দোকানপাট, ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বিগত কয়েকদিন ধরেই মরুরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেলাগাম হয়ে উঠেছে। গত ২৪ ঘন্টায় নতুন করে সংক্রমণ অতীতের সব রেকর্ড ভেঙে নয়া রেকর্ড গড়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭ জন। তার মধ্যে রাজধানী জয়পুরেই ৫৫২ জনের শরীরে মারণ ভাইরাস শনাক্ত হয়েছে। মারণ ভাইরাসের সংক্রমণ বেলাগাম হয়ে উঠতেই নড়েচড়ে বসেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। এদিন রাত সাড়ে আটটায় মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকে করোনা পরিস্থিতির পর্যালোচনা করে।

আরও পড়ুনঃ ২০২১-এর বিধানসভা নির্বাচনে নদিয়া থেকে সবকটি আসনই বিজেপি জিতবে : বিধায়ক দুলাল বর

বৈঠকে মারণ ভাইরাসের মোকাবিলায় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম হল, পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত বিয়েবাড়ি সহ সামাজিক অনুষ্ঠানে একশোর বেশি লোককে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হবে না। সমস্ত মেডিক্যাল কলেজকে ফ্রি কোভিড হাসপাতাল হিসেবে গড়ে তোলা হবে। সেখানে বিনামূল্যে আক্রান্তদের চিকি‍ৎসা দেওয়া হবে। এছাড়াও যে সব সংস্থায় একশোর বেশি কর্মী রয়েছে সেই সব সংস্থা আপাতত ৮০ জন কর্মী নিয়ে কাজ চালাবে। পাশাপাশি মাস্ক পরার ক্ষেত্রে বিশেষ নজরদারি চালানোর জন্য প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে মাস্ক না পরার জন্য জরিমানার পরিমান ২০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

জয়পুর সহ রাজ্যের ৮ জেলায় নৈশ কার্ফু জারি নিয়ে যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, বিয়ে বাড়ি, ওষুধ সহ জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের পাশাপাশি বাস-ট্রেন ও বিমানের যাত্রীরা কার্ফু  থেকে ছাড় পাবেন।

Related Articles

Back to top button
Close