fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ফের ইরানের বিরুদ্ধে কঠিন পদক্ষেপের ডাক সৌদি বাদশার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক, রিয়াধ: পরমাণু অস্ত্র অর্জন এবং ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি থেকে বিরত রাখতে ইরানের বিরুদ্ধে ‘কড়া অবস্থান’ নেওয়ার আহ্বান জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। বুধবার, সৌদি সরকারের শীর্ষ উপদেষ্টা বোর্ডে বার্ষিক বক্তৃতায় সৌদি বাদশাহ আবদুল আজিজ বলেন, ইরানের আঞ্চলিক কর্মপরিকল্পনা, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, সন্ত্রাসবাদে মদদ এবং গোষ্ঠীগত বিভাজনে উস্কানির বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে সৌদি। ইরানের বিরুদ্ধে কড়া অবস্থান নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি যাতে দেশটির ব্যাপক বিধ্বংসী অস্ত্র অর্জন এবং ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি কঠোর হস্তে মোকাবিলা নিশ্চিত করে।

উল্লেখ্য, এর আগেও সেপ্টেম্বরে রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনেও ইরানের ‘সম্প্রসারণবাদের’ নিন্দা জানান সৌদি বাদশাহ আবদুল আজিজ। সেইসময় রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের অধিবেশনে বাদশাহর দেওয়া বক্তব্যকে ভিত্তিহীন অভিযোগ’ বলে নাকচ করে দেয় তেহরান। তবে, বুধবারের সৌদি বাদশাহর সর্বশেষ বক্তৃতার প্রতিক্রিয়ায় এখনও কোনও মন্তব্য করেনি ইরান।

আরও পড়ুন- আরব সাগরের জলে নামল দুর্ধর্ষ স্করপিয়ন সাবমেরিন INS Bhageer

তবে, এদিকে গ্লোবাল ওয়াচডগ জানিয়েছে, আন্তর্জাতিক একটি চুক্তির আওতায় ইউরেনিয়ামের মজুদ ১২ গুণের বেশি বৃদ্ধি করেছে ইরান। একইসঙ্গে, ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) বলছে, এখন ইরানের ইউরেনিয়ামের মজুদের পরিমাণ প্রায় ২ হাজার ৪৪৩ কেজি। মূলত পারমানবিক বোমা তৈরিতে ইউরেনিয়াম ব্যবহার করা হয়। তবে ইরান সবসময়ই দাবি করে আসছে যে, তারা শান্তিপূর্ণ কাজে ব্যবহারের জন্য পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে। কিন্তু, আইএইএ বলছে, অঘোষিত স্থানে পারমাণবিক উপাদানের উপস্থিতির পক্ষে ইরানের ব্যাখ্যা বিশ্বাসযোগ্য নয়।

 

 

Related Articles

Back to top button
Close