fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আর্মেনিয়ার বিরুদ্ধে যুদ্ধ, রিজার্ভ ফোর্সে নাম ৫০ হাজার আজারবাইজানির

বাকু,  (সংবাদ সংস্থা): যুদ্ধের পরিস্থিতি মধ্য এশিয়ার দুই দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে। আজারবাইজান সরকার ঘোষণা করেছে, প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের আহ্বানে সাড়া দিয়ে ইতিমধ্যে ৫০ হাজারের বেশি মানুষ রিজার্ভ ফোর্সে নাম লিখিয়েছেন। সম্প্রতি, আর্মেনিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য অতিরিক্ত সৈন্য লাগবে বলে আলিয়েভে ঘোষণা দেন। কয়েকদিনের মাঝে সরকারি তরফে রিজার্ভ ফোর্সে সাধারণ মানুষের নাম লেখানোর সামনে এনে আজারবাইজান নিজেদের প্রস্তুতির কথা জানান দিচ্ছে বলে মনে করছে আন্তর্জাতিক মহল।
উল্লেখ্য, নগরনোকারাবাখের সীমান্ত অঞ্চল তোভুজে গত সপ্তাহের রবিবার থেকে আর্মেনিয়া ও আজারবাইজানের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ সংঘর্ষ এখনো চলছে এবং এতে দু’পক্ষের বহু মানুষ হতাহত হয়েছে। এর জেরে গত কয়েকদিন ধরে আজারবাইজানের বিভিন্ন স্থানে সাধারণ মানুষ আর্মেনিয়ার বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভকারীরা নগরনোকারাবাখ নিয়ে সংঘাতে অংশগ্রহণের জন্য যত বেশি সংখ্যক মানুষকে রিজার্ভ ফোর্সে শামিল হওয়ার আহ্বান জানান।
প্রসঙ্গত, নগরনোকারাবাখের মালিকানা নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে প্রথম দ্বন্দ্ব শুরু হয় ১৯৮৮ সালে। এরপর ১৯৯১ সালে এই দ্বন্দ্ব সংঘর্ষে রূপ নেয়। ওই সংঘর্ষে নগরনোকারাবাখ অঞ্চল ও এর পার্শ্ববর্তী সাতটি শহর দখল করে নেয় আর্মেনিয়া। একদা এই দুই দেশই সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল, তখনও নাগোরনোকারাবাখ নিয়ে তাদের মধ্যে বিরোধ ছিল। ওই সময় অঞ্চলটি আজারবাইজানের অংশ হিসেবে থাকলেও সেখানকার জনসংখ্যার সিংহভাগই জাতিগতভাবে আর্মেনিয়, আর সেটাই সমস্যার মূলে।

Related Articles

Back to top button
Close