fbpx
গুরুত্বপূর্ণদেশশিল্প-বাণিজ্যহেডলাইন

অতিমারিতে ক্লান্ত ‘মহারাজা’, শুরু কর্মী ছাঁটাই প্রক্রিয়া, উঠল প্রতিবাদের স্বর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অতিমারিতে ক্লান্ত দেশের সর্ববৃহৎ সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। কর্মীদের বেতন ছাড়া ছুটিতে পাঠানোর প্রক্রিয়া শুরু করল এয়ার ইন্ডিয়া। সম্প্রতি এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়। এখানেই শেষ নয়, বেতন ছাড়া ছুটিতে পাঠানোর পাশাপাশি, অনেক কর্মীদের বেতন কমিয়ে দেওয়ার কথাও ঘোষণা করেছে এয়ার ইন্ডিয়া।  ৬ মাস থেকে তা বেড়ে দু বছর কিংবা পাঁচ বছর পর্যন্ত হতে পারে এই বিনা বেতনে ছুটি।

স্বভাবতই এয়ার ইন্ডিয়ার এই সিদ্ধান্তে রাজনৈতিক শোরগোল শুরু হয়েছে। এয়ার ইন্ডিয়ার কর্মীদের বেতনহীন ছুটিতে পাঠানোর সিদ্ধান্তের বিরুদ্ধে মুখ খুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এর বিরুদ্ধে সব শ্রমিক সংগঠনকে একযোগে আন্দোলনে নামার ডাক দিয়েছেন। এমনকী, এর বিরুদ্ধে সরব হওয়ার আবেদন জানিয়েছেন বিজেপি-র শ্রমিক সংগঠনকেও। তিনি বলেন, “কেন্দ্রীয় সরকার এই সময়ের সুযোগ নিয়ে রাজ্যগুলির সঙ্গে আলোচনা না করেই আইন বদল করছে। এই পরিস্থিতিতে এয়ার ইন্ডিয়ার কর্মীদের বেতন বন্ধ করে দিলে তাঁরা সংসার চালাবেন কী করে!”

এয়ার ইন্ডিয়া সূত্রে খবর, কোভিড পরবর্তী বিমান শিল্পে মন্দার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এয়ার ইন্ডিয়ার এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে অসামরিক পাইলটদের সংগঠন আইসিপিএ-ও। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, “সাধারণ কর্মীদের ৬০% বেতন কমানো হলেও উচ্চপদে থাকা অফিসারদের ৪% বেতন কমানো হয়েছে। বিমান চালাতে গিয়ে যে সব পাইলট কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন, তাঁরা কাজ করতে পারেননি এই অজুহাত দেখিয়ে ছুটিতে পাঠানো হয়েছে।” বিষয়টি নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসারও প্রস্তাব দিয়েছে আইসিপিএ।

একদিকে অতিমারির জেরে আর্থিক দুরবস্থা অন্যদিকে কর্মী ছাঁটাই ও মেরামতির খরচের বোঝা যেভাবে বাড়ছে তাতে কি হবে আগামীতে ‘মহারাজার’ ভবিষ্যৎ তা নিয়ে ধোঁয়াশায় দেশের অসামরিক বিমান পরিবহন মহল।

Related Articles

Back to top button
Close