fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রতিক্ষার অবসান, প্রায় একযুগ পর ফের কলকাতা-লন্ডন সরাসরি উড়ান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  প্রায় একযুগ পর আবারও কলকাতা থেকে লন্ডনের মধ্যে সরাসরি উড়ান চালু হচ্ছে। এবার উড়ান চালাবে রাষ্ট্রায়ত্ব বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া। আগামী ১ অক্টোবর থেকে ২৪ অক্টোবরের মধ্যে কলকাতা সহ দেশের আরও ৯টি শহরের সঙ্গে বিমান পথে সরাসরি যুক্ত হবে লন্ডন। বন্দে ভারত মিশনেই চালানো হবে বিমানগুলি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১-য় রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই কলকাতা থেকে লন্ডন সরাসরি উড়ানের জন্য দরবার করে আসছিলেন। অবশেষে এগারো বছর পর করোনা সংকটের মধ্যেই ফের চলবে কলকাতা-লন্ডন উড়ান।

এয়ার ইন্ডিয়া টুইট করে জানিয়েছে, বর্তমানে বন্দে ভারত মিশনে যে পরিষেবা চালু আছে তার সঙ্গে এই ১০টি শহরের সঙ্গে লন্ডনের বিমানও চালাবে তাঁরা। কলকাতা বাদে শহরগুলি হল দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু, কোচি, অমৃতসর, আহমেদাবাদ, হায়দরাবাদ ও গোয়া। এয়ার ইন্ডিয়া আরও জানিয়েছে, সপ্তাহে দুদিন চলবে লন্ডনের সরাসরি বিমান। প্রতি বৃহস্পতিবার ও রবিবার কলকাতা থেকে ও বুধবার ও শনিবার লন্ডন থেকে উডা়ন ছাড়া হবে। ইতিমধ্যেই বুকিং শুরু হয়ে গিয়েছে। উল্লেখ্য, করোনা মহামারীর জেরে বিশ্বজুড়েই প্রায় সাধারণ বিমান পরিষেবা বন্ধ। এই পরিস্থিতিতে বিদেশে আটকে থাকা ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে ও জরুরী কাজে বিদেশে যাওয়ার জন্য বন্দে ভারত মিশনে বিমান চালাচ্ছে এয়ার ইন্ডিয়া।

কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, আপাতত সপ্তাহে দু’দিন করে চলবে কলকাতা-লন্ডন উড়ান। লন্ডন থেকে বুধবার এবং শনিবার উড়ান আসবে কলকাতায় আর এখান থেকে বৃহস্পতিবার রবিবার উড়ান যাবে লন্ডনে। জানা গিয়েছে, ১৬ সেপ্টেম্বর থেকে চালু হয়ে যাবে এয়ার ইন্ডিয়ার এই পরিষেবা। সূত্রের খবর, রাজ্যের মুখ্যমন্ত্রী দীর্ঘদিন ধরেই কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চালানোর দাবি জানিয়ে আসছিলেন। তাই বন্দে ভারত প্রকল্পের উড়ান বন্ধ হয়ে যাওয়ার পরেও কলকাতা-লন্ডন সরাসরি বিমান পরিষেবা চালু থাকার সম্ভাবনা রয়েছে।দমদম বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, বন্দে ভারত প্রকল্পে ভারত-ব্রিটেন ‘এয়ার বাবল’ চুক্তির ফলে এই ফ্লাইট চালু হচ্ছে।

আরও পড়ুন: দেশে একদিনেই আক্রান্ত ৮৪ হাজার!

করোনাভাইরাসের সংক্রমণের কারণে কোনওরকম আন্তর্জাতিক উড়ান চালানোর পক্ষে নয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। যে কারণে কলকাতায় বন্দে ভারতের উড়ানের ক্ষেত্রেও মুখ্যমন্ত্রীর আপত্তি রয়েছে। বিদেশ থেকে এখন শুধু ভাড়া করা উড়ান আসার ক্ষেত্রে সায় দিয়েছে রাজ্য। এমতাবস্থায় সরাসরি কলকাতা থেকে লন্ডন বন্দে ভারত উড়ানের প্রস্তাব এলে, নড়েচড়ে বসে প্রশাসন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এককথায় রাজি হয়ে যান। তিনি জানান, সপ্তাহে সর্বাধিক তিন দিন এই উড়ান চালানো যাবে। মুখ্যমন্ত্রীর সবুজ সংকেত পাওয়ার পরেই কেন্দ্রের প্রস্তাবে সায় দেওয়া হয়।

কলকাতা থেকে এক সময়ে নিয়মিত লন্ডনের সরাসরি উড়ান ছিল। এয়ার ইন্ডিয়া ছাড়া ব্রিটিশ এয়ারওয়েজও সেই উড়ান চালাত। কিন্তু লোকসানের কারণে বাম আমলের শেষ দিকে বন্ধ হয়ে গিয়েছিল কলকাতা-লন্ডন উড়ান। ২০০৯ সালে ব্রিটিশ এয়ারওয়েজ কলকাতা-লন্ডন সরাসরি পরিষেবা বন্ধ করে। তার আগেই বন্ধ হয়ে যায় এয়ার ইন্ডিয়ার পরিষেবা। সেই উড়ান ফেরত আসায় শিল্প মানচিত্রের দিক থেকে লাভবান হবে কলকাতা। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

Related Articles

Back to top button
Close