fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বিগত ২০ বছরে উত্তর ভারতে কমেছে অনেক বায়ুদূষণ, জানাল নাসা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ করোনা ঠেকাতে গোটা দেশজুড়ে চলছে লকডাউন। মানুষ এখন ঘরবন্দি। ইতিমধ্যেই লকডাউন কার্যকর করার জেরে জলদূষণ অনেকটা পরিমাণেই কমেছে। এহেন পত্রিস্থিতিতে ভালো খবর শোনাল মার্কিন গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, উত্তর ভারতের বায়ু দূষণ গত ২০ বছরে এত কম এর আগে দেখা যায়নি। উত্তর ভারতে বর্তমানে বাতাসে ধুলিকণার মাত্রা গত ২০ বছরে সর্বনিম্নস্তরে নেমে এসেছে। বলতে গেলে এটা একটি রেকর্ড।

 

সম্প্রতি নাসা একটি ছবি প্রকাশ্যে এনেছে। নাসার উপগ্রহ চিত্রে এই ছবি কার্যত স্পষ্ট হয়েছে। নাসার মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারের বিজ্ঞানী পবন গুপ্তা জানিয়েছেন, ‘লকডাউনের কারণে পরিবেশ যে অনেক পরিচ্ছন্ন হয়েছে তা আমরা বুঝেছিলাম। কিন্তু পার্থক্য দেখা যাবে, তা ভাবতে পারিনি। উত্তর ভারতের বাতালে ধুলিকণা গত ২০ বছরে এখন সর্বনিম্ন।’ উল্লেখ্য, ২০১৬ থেকে শুরু করে প্রতি বছর বসন্তে এই উপগ্রহ চিত্র ক্যাপচার করে নাসা।

 

উল্লেখ্য, গোটা পৃথিবী একসঙ্গে কাজ করলে যে পরিবেশ দূষণকে হারানো যায়, তা এই লকডাউন দেখিয়ে দিল বলে মন্তব্য করেছেন অ্যাকটিং অ্যাসিসট্যান্ট সেক্রেটারি অফ স্টেট ফর সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়া অ্যালিস জি ওয়েলস। পরিস্থিতি স্বাভাবিক হলে লকডাউন উঠে যাওয়ার পরে সব দেশের এই বিষয়টি মাথায় রাখা উচিত বলে মত দিয়েছেন তিনি।

 

Related Articles

Back to top button
Close