fbpx
আন্তর্জাতিকহেডলাইন

চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক অজিত ডোভালের, লক্ষ্য সীমান্তে শান্তি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে লালফৌজের সঙ্গে সীমান্তে সংঘর্ষ বাঁধে ভারতীয় জওয়ানদের। লাদাখে সেই সংঘর্ষে শহীদ হন ২০ জন ভারতীয় জওয়ান। তার পর থেকেই সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে চরম অশান্তি সৃষ্টি হয়েছে। ভারতে চিনা পণ্য বয়কটের ডাকও দেওয়া হয়েছে জোরালো ভাবে। এবার সীমান্তে শান্তি ফিরিয়ে আনতে চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন ভারতের জাতীয় উপদেষ্টা অজিত দোভাল। সোমবার চিনের বিদেশমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াঙ- ই -এর সঙ্গে ভিডিয়ো কলে বৈঠক করেন অজিত ডোভাল। সূত্রের খবর, দুই দেশের মধ্যে চলতে থাকা উত্তেজনার পরিস্থিতি প্রশমিত করতে আলোচনা হয় দু’জনের মধ্যে।

ভারতের বিদেশমন্ত্রকের তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, “ভারত-চিন সীমান্ত বরাবর, ওয়েস্টার্ন সেক্টরে যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে তা প্রশমিত করতে দু’পক্ষের মধ্যে একাধিক খুঁটিনাটি বিষয়ে আলোচনা হয়। যত দ্রুত সম্ভব সম্ভব সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক হওয়া দরকার বলে উভয়েই মনে করছেন। পাশাপাশি উভয়পক্ষই সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর থেকে বাড়তি সেনা সড়িয়ে নেওয়ার জন্যও সহমত হয়েছেন ।”

উল্লেখ্য, সীমান্তে এই ধরনের সংঘর্ষ যাতে আগামী দিনে আর না হয়, সেই নিয়েও দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি পরিস্থিতি ফিরিয়ে আনতে চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে অজিত ডোভালের বৈঠক যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিবিদদের একাংশ।

Related Articles

Back to top button
Close