fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

রাজ্যের কলেজগুলিতেও অলচিকি ভাষায় স্নাতকস্তরে শুরু হবে পঠনপাঠন, জানালেন শিক্ষামন্ত্রী

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার থেকে রাজ্যের কলেজগুলিতেও অলচিকি ভাষায় স্নাতক স্তরে পড়াশোনা করা যাবে। শুক্রবার এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আগামী রবিবার বিশ্ব আদিবাসী দিবস। তার আগেই শিক্ষামন্ত্রীর এই ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছেন সকলকে সঙ্গে নিয়ে চলতে হবে। তাই এবার একুশের বিধান সভার আগে আদিবাসী সম্প্রদায়কে পাশে পেতেই কি এই উদ্যোগ। প্রশ্ন উঠতে শুরু করেছে নানা মহলে।

এদিন পার্থবাবু জানান, ভারত জাকাত মাঝি পরগনার তরফ থেকে কয়েকজন সদস্য এসেছিলেন তাঁর সঙ্গে দেখা করতে। তাঁরা শিক্ষামন্ত্রীকে আবেদন করেন অলচিকিতে যারা পড়বে তাদের বিষয়ে কলেজে যাতে যথাযথ ব্যবস্থা নেওয়া যায় সেই বিষয়ে দেখার জন্য। এরপরেই সেই কথা মত এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

সেই সঙ্গে কলেজে কলেজে যাতে সফল অলচিকি ছাত্র-ছাত্রীদের ভর্তি করা যায় সে বিষয়ে যেখানে সুযোগ আছে সেখানে তার ব্যবস্থা নেওয়ার বিষয়টি শিক্ষা দফতরকে বলবেন বলেও জানান এদিন। স্নাতক স্তরের যাতে পাঠ্যসূচি যাতে অলচিকিতে করা যায় সে বিষয়ে জরুরি ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। একই সঙ্গে যে সমস্ত শিক্ষক অতিরিক্তভাবে অলচিকি লিপিতে কলেজে পড়াবার দায়িত্ব নেবেন তাদেরও চিহ্নিতকরণের কাজ শুরু করা হবে।

এদিকে অলচিকিতে পড়াশোনার দাবি দীর্ঘদিন ধরেই করে আসছেন আদিবাসী সম্প্রদায়ের নেতারা। সেই দাবি যদি কলেজ স্তরে গৃহীত হয় তাহলে নিঃসন্দেহে তা লাভবান হবে আদিবাসী পড়ুয়াদের ক্ষেত্রে।

 

Related Articles

Back to top button
Close