fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

রবীন্দ্রভবনের আদলে রাজ্যের প্রতিটি মহকুমায় নেতাজী ভবন গড়ারও প্রস্তাব  অল ইণ্ডিয়া নেতাজী ফোরামের

সাথী প্রামানিক, পুরুলিয়া: রবীন্দ্রভবনের আদলে রাজ্যের প্রতিটি মহকুমায় নেতাজী ভবন গড়ার প্রস্তাব দিল  অল ইণ্ডিয়া নেতাজী ফোরাম। পুরুলিয়ায় সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে রাজ্য সরকারের উদ্দেশ্যে এই প্রস্তাব দিলেন  ফোরামের সাধারণ সম্পাদক তথা সুপ্রিম কোর্টের আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়।

 

আগামী বছর নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী। সেই উপলক্ষে উল্লেখযোগ্য এই প্রস্তাব ছাড়াও নেতাজী সম্পর্কিত একগুচ্ছ দাবি তোলেন তিনি।  আইনজীবী জয়দীপ বলেন, “নেতাজী সারা দেশের মানুষের কাছে এক আবেগের নাম।  ১২৫ তম জন্মজয়ন্তীতে নেতাজীর সঙ্গে সম্পর্কিত সব ভবনগুলিকে হেরিটেজ করার আবেদন রাখছি।” নেতাজীর মৃত্যু নিয়ে যে জট রয়েছে তা নিয়ে আর বিতর্ক না তুলে তিনি শুধু বলেন, “কেন্দ্রীয় সরকারের কাছে এখনও ৪১ টি নেতাজী সংক্রান্ত গোপন ফাইল রয়েছে। একই ভাবে রাজ্য সরকারের কাছেও কয়েকটি ফাইল রয়েছে। এগুলি প্রকাশ করা হোক এই বিশেষ মুহূর্তে।”

আরও পড়ুন- বিধানসভা নির্বাচনের আগে দলকে চাঙ্গা করতে আগামী ১৭ অক্টোবর উত্তরবঙ্গ সফরে আসছেন অমিত শাহ

পুরুলিয়া শহরের নামোপাড়ায় বিশিষ্ট আইনজীবী নীলকন্ঠ চট্টোপাধ্যায়ের বাড়িতে নেতাজী সুভাষচন্দ্র বসু এসেছিলেন। ওই বাড়িতে রাত্রিবাসও করেছিলেন তিনি।  তাঁর স্মৃতি বিজড়িত ওই বাড়িতে শনিবার যান  জয়দীপবাবু। পরিবারের সদস্যদের সঙ্গে কথাও বলেন তিনি। এই প্রসঙ্গ তুলে জয়দীপ বাবু বলেন, “পুরুলিয়া জেলার সঙ্গে নেতাজীর ছিল আত্মিক টান। বেশ কয়েকবার তিনি পুরুলিয়া এসেছিলেন। সেই কথা মনে রেখে আগামী ১৯ ডিসেম্বর  পুরুলিয়ায় একটি মূর্তি স্থাপন করার উদ্যোগ নেওয়া হয়েছে। পুরুলিয়া পৌরসভা এলাকায় এই মূর্তি স্থাপন করা হবে।” এবারের নেতাজীর জন্মদিবসে প্রতিটি ব্লক এমনকি বুথ স্তরেও নেতাজী সংক্রান্ত অনুষ্ঠান করার উদ্যোগ নেওয়ার আবেদন রাখেন তিনি।

 

Related Articles

Back to top button
Close