fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

এবার নজর বঙ্গে, নির্বাচন কমিশনের ডাকে সোমবার সর্বদল বৈঠক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিহার নির্বাচন শেষ। আগামিকাল জানা যাবে ফলাফল। তার আগেই আজ, সোমবার রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকে বসলেন এ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব। বছর ঘুরলেই রাজ্যে বিধানসভা নির্বাচন। ২০২১ সালের নির্বাচন পশ্চিমবঙ্গে একটা বড় ইস্যু। একদিকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয়বার ক্ষমতায় আসার বিষয়। অন্যদিকে আন্দোলন করে বিজেপি’‌র ক্ষমতা দখলের চেষ্টা। এই পরিস্থিতিতে এদিন সর্বদলীয় বৈঠকের ডাক দিল নির্বাচন কমিশন।

এই সর্বদলীয় বৈঠকে সব রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা করবে কমিশন। আগামী ১৮ নভেম্বর সর্বশেষ ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। তাই তার আগে ভোটের তালিকার খসড়া নিয়ে বৈঠকের আয়োজন করা হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রের খবর। রাজ্যের ন’টি স্বীকৃত রাজনৈতিক দলের দু’জন করে প্রতিনিধিকে বৈঠকে হাজির থাকতে বলা হয়েছে।বৈঠকে রাজনৈতিক দলগুলির মতামত শুনতে চাইবে কমিশন।

কোভিড-১৯ পরিস্থিতিতে ভোট হতে চলেছে আগামী বছর। ফলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। বুথ পিছু ভোটারের সংখ্যা কমানো হতে পারে। সে ক্ষেত্রে বুথের সংখ্যা বাড়ানো হতে পারে। ভিড় কমাতে বেশ কয়েক দফায় ভোট করানোর পরিকল্পনা রয়েছে কমিশনের। তবে সব কিছুই নির্ভর করছে আগামী দিনের পরিস্থিতির উপর। এ ক্ষেত্রে রাজনৈতিক দলগুলির মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে কমিশন। কমিশন সূত্রে জানা গিয়েছে, নভেম্বরের শেষে ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হবে। ডিসেম্বর পর্যন্ত চলবে বিশেষ সংশোধনীর কাজ। তার আগে প্রকাশিত হবে খসড়া ভোটার তালিকা। নাম তোলা থেকে শুরু করে বাদ দেওয়া, আবেদন গ্রহণ এবং শুনানি প্রক্রিয়া চলবে জানুয়ারি পর্যন্ত। সব ঠিকঠাক থাকলে, ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। তার পরেই ভোটের নির্ঘণ্ট প্রকাশিত হওয়ার সম্ভাবনা। আগামী বছর পশ্চিমবঙ্গ-সহ অসম, কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরিতেও বিধানসভা নির্বাচন হতে চলেছে।

Related Articles

Back to top button
Close