fbpx
আন্তর্জাতিকহেডলাইন

আরব আমিরশাহিতে ১০৭ দিন পর খুলছে মসজিদ-সহ সকল উপাসনালয়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মহামারী করোনা মোকাবিলায় ১০৭ দিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে পুনরায় চালু হয়েছে সংযুক্ত আরব আমিরশাহির মসজিদসহ সকল উপাসনালয়।

‘দ্য জেনারেল অথরিটি অব ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড এনডাওমেন্টস’ এর পক্ষ থেকে জানানো হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে দেশের সকল উপাসনালয়গুলি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মসজিদ সহ অন্যান্য উপাসনালয়ে ৩০ শতাংশ মানুষ উপস্থিত হতে পারবে এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত জুমার নামাজ বন্ধ থাকবে।

এদিকে মসজিদ চালুর আগে ইমাম, মুয়াজ্জিন ও মসজিদের সকল কর্মকর্তাদের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। সকল মসজিদে নির্দেশিকার বিস্তারিত আকারে পোস্টার লাগানো হয়েছে, যা মুসল্লিদের অবশ্যই মেনে চলতে হবে। নতুন স্বাস্থ্যবিধিতে জানানো হয়েছে, নামাজের সময় প্রতি দুই সারির মধ্যে একটি সারি ফাঁকা রাখতে হবে। প্রতি দুই ব্যক্তির মধ্যে ১.৫ মিটার দূরত্ব রাখতে হবে। সব মুসল্লিদের মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলকভাবে পড়তে হবে।

একইসঙ্গে মুসল্লিদের নিজস্ব জায়নামাজ মসজিদে আনতে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে সালাম দিতে হবে, হাত মেলানো যাবে না। জামাত শেষ হওয়া মাত্র সকলকে মসজিদ ত্যাগ করতে হবে। নামাজের আগে বা পরে মুসল্লিদের একত্রিত হওয়া যাবে না। নতুন নির্দেশিকায় অসুস্থ ব্যক্তি ও কোভিড-১৯ রোগীর সংস্পর্শে যারা আছেন তাদের মসজিদে প্রবেশ নিষেধ করা হয়েছে। একইসঙ্গে, ১২ বছরের কম এবং ৬০ বছরের বেশি বয়স্ক ব্যক্তিদের মসজিদে প্রবেশ নিষেধ।

Related Articles

Back to top button
Close