fbpx
আন্তর্জাতিকহেডলাইন

রবিবার থেকে খুলছে মক্কা নগরীর সব মসজিদ

রিয়াধ, (সংবাদ সংস্থা): করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ৯০ দিন বন্ধ থাকার পর মক্কা নগরীর সব মসজিদে বরিবার ফজরের নামাজ থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। সৌদি আরবের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে একথা জানিয়েছে।

 

 

 

বিবৃতিতে বলা হয়েছে, মক্কার সব মসজিদে জামাতের সঙ্গে নামাজের সঙ্গে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হচ্ছে তবে করোনা প্রতিরোধে সব স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বাড়ি থেকে অজু করে জায়েনামাজ নিয়ে আসতে হবে। দুই কাতারের মাঝে এক কাতার জায়গা ফাকা রাখতে হবে। সঙ্গে সঙ্গে মসজিদ পরিস্কার পরিছন্নতার প্রতি জোর দেওয়া হযেছে। অন্যদিকে, সৌদির রাষ্ট্র পরিচালিত সাংবাদ মাধ্যম আল-আকবারিয়া জানাচ্ছে, মক্কা নগরীর প্রায় দেড় হাজার মসজিদ মুসল্লিদেও স্বাগত জানানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। মসজিদের ফ্লোর ও কার্পেট জিবাণুমুক্ত করার কাজে ব্যস্ত রয়েছেন কর্মীরা।

 

 

 

আগামী জুলাই মাসের শেষের দিকে মক্কায় হজ হওয়ার কথা। কিন্তু, করোনার কারণে এবছর হজ হবে কিনা তা নিয়ে এখনও কোনো অফিসিয়াল সিদ্ধান্ত জানায়নি সৌদি কর্তৃপক্ষ। অন্যদিকে, করোনা সংক্রমণ বেড়ে চলেছে সৌদি আরবে। আক্রান্ত হয়েছেন প্রায় দেড় লক্ষের অধিক আরবিয়ান। প্রাণ হারিয়েছেন প্রায় ১ হাজার ২০০ জন। এরই মাঝে মক্কা নগরীর সকল মসজিদ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদির ধর্ম মন্ত্রণালয়। তবে এক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার আইন এবং অন্যান্য পদক্ষেপ কঠোরভাবে মেনে চলার কথা বলা হয়েছে।

Related Articles

Back to top button
Close