fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সিলেন্ডার নলকুপ বসানোয় দুর্নীতির অভিযোগ জামালপুরে

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: গ্রামে গভীর সিলেন্ডার নলকুপ বসানোর জন্য সরকারী ভাবে বরাদ্দ করা হয়েছিল মোটারকম অর্থ।কিন্তু নলকুপ বসানো হয়েছে অল্প লেয়ারে। ফলে কোন নলকুপ থেকে জল উঠছে না ।আবার যে নলকুপ থেকে জল উঠছে তা একেবারেই পানের অযোগ্য ।

ফলে বিশুদ্ধ পানীয় জলের সংকট দেখা দেওয়ায় ক্ষোভের পারদ চড়েছে পূর্ব বর্ধমানের জামালপুরের জাড়গ্রাম পঞ্চায়েতের মরাবাঁধ ও দাসপুর গ্রামের বাসিন্দারের মধ্যে । এই ঘটনার বিহিত চেয়ে বিডিওর কাছে অভিযোগ জানিয়েছেন দুই গ্রামের বাসিন্দারা। প্রশাসন অভিযোগের তদন্ত শুরু করেছে ।

বিডিওর কাছে দায়ের করা অভিযোগে
মরাবাঁধ গ্রামের বাসিন্দারা জানিয়েছেন , গ্রামবাসীদের পানীয় জলের সংকট মেটাতে পঞ্চায়েত সমিতি থেকে মরাবাঁধ দুলেপাড়ায় গভীর সিলেন্ডার নলকুপ বসানোর ব্যবস্থা করা হয় । তার জন্য নলকুপ প্রতি বরাদ্দ করা হয় ৬০ হাজার টাকা ।মরাবাঁধ গ্রামের বাসিন্দা হারাধন মালিক , শ্রীকান্ত হালদার প্রমুখের অভিযোগ গ্রামে সিলেন্ডার নলকুপ বসানোর কথা থাকলেও অল্প লেয়ারে নলকুপ বসানো হয়েছে । ফলে ওই নলকুপ দিয়ে নোংরা ও দুর্গন্ধ যুক্ত জল বের হচ্ছে । ওই জল পানের অযোগ্য । স্বাস্থের পক্ষে হানিকর বুঝতে পেরে গ্রামের কেউ ওইসব কলের জল মুখে তুলতেও সাহস পাননা । তাই মরাবাঁধ দুলেপাড়ার ২৫ -৩০ ঘর বাসিন্দার পানীয় সংকট রয়েই গিয়েছে ।

নলকুপ বসানোর কাজে যারা যুক্ত ছিলেন তারাই এই ঘটনার জন্য দায়ী বলে মরাবাঁধ গ্রামের বাসিন্দারা অভিযোগ করেছেন । একই অভিযোগ করেছেন দাসপুর গ্রামের বাসিন্দারাও । গ্রামবাসী সেখ নাসিরুদ্দিন, সেখ সামসের আলি প্রমুখের অভিযোগ গভীর সিলেন্ডার নলকুপ বসানোর জন্য সরকারিভাবে মোটা রকম টাকা বরাদ্দ করা হলেও নলকূপ বসানোয় দুর্নীতি হয়েছে । যার জন্য লোক দেখানো নলকুপ থাকলেও তার থেকে  বিশুদ্ধ পানীয়  জল আজও পাচ্ছেন না গ্রামবাসীরা ।

জামালপুর ব্লকের বিডিও শুভঙ্কর মজুমদার এ বিষয়ে বলেন , অভিযোগের তদন্ত হবে । সিলেন্ডার নলকুপ বসানোর কাজ ঠিকঠাক না হয়ে থাকলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে ।

Related Articles

Back to top button
Close