fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সরকারি প্রাথমিক স্কুল ভেঙে গুঁড়িয়ে দেওয়ার অভিযোগ মালদায়

মিল্টন পাল, মালদা: সরকারি প্রাথমিক স্কুল ভেঙে গুঁড়িয়ে দেওয়ার ঘটনা ঘটল মালদার ইংরেজবাজার পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের কালিতলা এলাকায়। এই ওয়ার্ডের দায়িত্বে রয়েছেন ইংরেজবাজার পুরসভার কো-অডিনেটর তথা প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী। স্বাভাবিক ভাবেই সেই এলাকাতেই রাতারাতি রহস্যজনক ভাবে গোটা একটি সরকারি প্রাথমিক স্কুল গুড়িয়ে দেওয়া হয়েছে। এই বিষয়ে অভিযোগ জানালেন জেলা বিদ্যালয় পরিদর্শক। যদিও ডিআই ইংরেজবাজার থানার স্কুল ভাঙার অভিযোগ দায়ের করলেও কারা এই ঘটনার পিছনে জড়িত সে প্রসঙ্গে কিছু উল্লেখ করেন নি। ফলে গোটা ঘটনাটি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

জেলা প্রাথমিক বিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, কালিতলা এলাকায় অবস্থিত রয়েছে প্রায় তিন কাঠা জমির উপর ছিল ছাত্রবন্ধু প্রাথমিক স্কুল। প্রায় ৬১ বছরের পুরনো বর্তমানে স্কুলে ৪০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। শিক্ষক-শিক্ষিকা রয়েছেন দুইজন। লকডাউন থেকেই এই স্কুলটি বন্ধ ছিল। যার ফলে ওই স্কুলটির যাবতীয় কাজকর্ম পাশের একটি বাড়ি ভাড়া নিয়ে চলছিলো। কিন্তু হঠাৎ করে রাতারাতি স্কুলটি কে বা কারা ভেঙে গুঁড়িয়ে ময়দান তৈরি করে দিয়েছে, তা নিয়েই এখন বিস্তর অভিযোগ উঠেছে।

স্থানীয় একাংশ বাসিন্দাদের অভিযোগ, বহু বছর আগে এলাকাটি তৎকালীন জনৈক এক ব্যক্তি প্রাথমিক ওই স্কুলটি তৈরির জন্য জমিদান করেছিলেন। তারপর থেকেই এই স্কুলটি চলছিল। কিন্তু বিষয়টি গত মঙ্গলবার জেলা প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষের নজরে আসে। প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ জানতে পারে যে এলাকার স্কুল ভবনটি ভেঙে গুঁড়িয়ে ময়দান করে দেওয়া হয়েছে।তারপরই মঙ্গলবার জেলা প্রাথমিক বিদ্যালয় পরিদর্শক (ডিআই) এব্যাপারে ইংরেজবাজার থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। ডিআই সুনীতি সাঁপুই জানান, কিভাবে স্কুলটি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল বা কারা এই ঘটনার পিছনে জড়িত সেই সম্পর্কে এখনও পরিষ্কার করে কিছু জানতে পারি নি। তবে সরকারি একটি স্কুল ভেঙে দেওয়া হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে ইংরেজবাজার থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়।

১০ নম্বর ওয়ার্ডের কোডিনেটর তথা প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী বলেন, স্কুলটি আপন-মনে ভেঙে পড়ে গিয়েছে। সাপের বাসা তৈরি হয়েছিল। ঝোপ-জঙ্গলের কারণে সব পোকার উপদ্রব বেড়ে গিয়েছিল। ছোটছোট ছেলেমেয়েরা খেলাধুলা করার সাহস পাচ্ছিল না। তবে ওই এলাকার জঙ্গল পরিষ্কার করা হয়েছে। আপাতত ওই স্কুলের পাশে একটি বাড়িতেই এই প্রাথমিক স্কুলটি চলছে এব্যাপারে এদিন ডিআইকে সমস্ত ঘটনা জানানো হয়েছে ।

Related Articles

Back to top button
Close