fbpx
দেশহেডলাইন

করোনা থেকে মুক্ত হলেও ৭৫ শতাংশ আক্রান্তের শরীরে কয়েকমাস থেকে যাচ্ছে উপসর্গ, বাড়ছে উদ্বেগ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশে উদ্বেগ বাড়িয়ে প্রতিনিধি ঝড়ের গতিতে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। যারা একবার করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে ৭৫ শতাংশ এর মধ্যে কয়েকমাস ধরে থেকেই যাচ্ছে উপসর্গ। আর নিয়ে চিহ্নিত চিকিৎসক ও গবেষকরা। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, করোনা আক্রান্তরা সুস্থ হয়ে উঠলেও তাঁদের শরীরে দীর্ঘদিন ধরে রয়েছে উপসর্গ। কয়েক মাস ধরে তাঁরা ভুগছেন।

একটি রিপোর্ট প্রকাশ করে বলা হয়েছে ৭৫ শতাংশ করোনা আক্রান্ত, যাঁরা হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তাঁদের শরীরে ছিল একাধিক উপসর্গ। করোনা থেকে মুক্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেলেও তাঁদের শরীরে সেই উপসর্গ দীর্ঘ কয়েকমাস থেকে যাচ্ছে।

অনেকে আবার বলছেন, স্বাভাবিক জীবনে ফিরে আসার পর স্বাভাবিক কাজ করতে তাঁদের অসুবিধা হচ্ছে। দ্রুত হাঁফিয়ে উঠছেন তাঁরা। যে কাজ আগে তাঁরা হেলায় করতেন, এখন করতে কষ্ট হচ্ছে। অর্থাৎ, জীবনের মান অনেকটাই পড়ে গিয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে, ১১০ জনের মধ্যে ৮১ জন নানা ভাবে রোগের নানা প্রকোপ এখনও শরীরে দেখতে পাচ্ছেন। সেই কারণে একাধিকবার চিকিৎসকের কাছেও যেতে হচ্ছে। উপসর্গ, যেমন শ্বাসকষ্ট, ক্লান্তি, থেকেই যাচ্ছে রিপোর্ট নেগেটিভ আসার দীর্ঘদিন পরেও।

কম করে তিন মাস তাঁদের করোনার উপসর্গ নিয়ে ভুগতে হচ্ছে। ‌ব্রিস্টলের সাদাম্ট‌ড হসপিটাল গবেষণা করে দেখেছে, সেই হাসপাতাল থেকে করোনার উপসর্গ নিয়ে ছাড়া পাওয়া ৭৫ শতাংশ আক্রান্তের শরীরে দীর্ঘদিন ধরে উপসর্গ রয়ে গিয়েছে।

Related Articles

Back to top button
Close