fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

লকডাউনে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে সম্মান জানাতে ভার্চুয়াল দুনিয়ায় হাজির প্রাক্তন ছাত্র ছাত্রীরা

বালুরঘাট:   বাংলা সাহিত্যে বিদ্রোহ, অসাম্য অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের ধারা তৈরির পথিকৃৎ কাজী নজরুল ইসলামের জন্ম জয়ন্তী পালন করল পতিরাম হাইস্কুলের প্রাক্তনীরা। অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দুই শতাধিক ছাত্র-ছাত্রী কবি স্মরণ করেন। আগামী প্রজন্মকে কবির দেখানো পথে কিভাবে চালিত করা যায় তা নিয়েও আলোচনা হয় পতিরাম হাই স্কুলের প্রাক্তন ছাত্রছাত্রীদের মধ্যে।

ভারতে সাম্যবাদ চর্চার সূচনার কালের সাম্যের গান গাওয়া কবি কাজী নজরুল ইসলাম বলেছিলেন “……. মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান। নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে সব কালে ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি …….”। এই দুঃসময়ে সুস্থ সংস্কৃতি চর্চার অন্যতম বিষয় হতে হবে মানুষে মানুষে সম্প্রীতির প্রতিষ্ঠা করা। আর সেই লক্ষ্যেই কাজী নজরুল ইসলামের ধ্যান-জ্ঞান, নিঃশ্বাস-বিশ্বাস, চিন্তা-চেতনা সর্বত্র ছড়িয়ে দিতে এমন উদ্যোগ প্রাক্তন ছাত্র-ছাত্রীদের।

আরও পড়ুন: দ্রুত হারে চড়াচ্ছে করোনা, জুন থেকেই স্কুল চালু করার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র

সোমবার নজরুল ইসলামের ১২১ তম জন্মজয়ন্তী পালনের মধ্য দিয়ে কবি স্মরণ ও তাঁর চর্চা করা হয়েছে। ভার্চুয়াল দুনিয়ায় কবি স্মরনের মধ্য দিয়ে সারা বছর তাঁর শেখানো পথে চলার প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে ছাত্রছাত্রীরা। পতিরাম হাইস্কুল অ্যালুমিনি সংগঠনের সম্পাদক বাপ্পা সাহা জানিয়েছেন, করোনার লকডাউনে সকলেই আজ ঘরবন্দী। তাই আমরা পতিরাম হাইস্কুলের প্রাক্তনীরা কাছে দূরে, দেশে বিদেশে যে যেখানেই আছি, বৈদ্যুতিন সামাজিক গণমাধ্যমকে ব্যবহার করে ভার্চুয়ালি মিলিত হয়ে কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদযাপন করেছি। রবীন্দ্রজয়ন্তীর পর ঠিক একইভাবে নজরুল জয়ন্তীও পালন করেছেন পতিরাম হাইস্কুলের প্রাক্তনীরা।

Related Articles

Back to top button
Close