fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনার প্রাদুর্ভাব কাটিয়ে শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা, আঁটোসাঁটো নিরাপত্তায় নজর কেন্দ্রের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: ফের শুরু হতে চলেছে অমরনাথ যাত্রা। করোনার কারণে এই যাত্রা স্থগিত করা হয়েছিল। ২০২০’র পর আবার আগামী ৩০ জুন হতে চলেছে এই যাত্রা। দর্শনার্থীদের জন্য নিরাপত্তার কোনও খামতি রাখতে চান না কেন্দ্রীয় সরকার। তাই যাত্রী সুরক্ষায় সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই যাত্রা নিয়ে বিশেষ বৈঠক সেরেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর এই অমরনাথ যাত্রা তাই আঁটোসাঁটো নিরাপত্তায় মুড়ে রাখা হচ্ছে।

অমরনাথ যাত্রায় যাওয়া তীর্থযাত্রীদের প্রত্যেকের জন্য ৫ লক্ষ টাকা করে বীমা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কেন্দ্রীয় সরকারের। একইসঙ্গে তীর্থযাত্রীদের দেওয়া হবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) ট্যাগ। এর আগে শুধুমাত্র যানবাহনেই এই ধরনের ট্যাগ লাগানো হত।

অমরনাথ তীর্থযাত্রীদের জন্য ৬,০০০ ফুট উপরে অন্যান্য স্বাস্থ্য সুবিধার মধ্যেই মিলবে অক্সিজেন সিলিন্ডারও, স্থাপন করা হবে আরও মোবাইল টাওয়ার।

অমিত শাহ জানিয়েছেন সরকারের উদ্দেশ্য হল, যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে তীর্থযাত্রীদের নিরাপত্তার ব্যবস্থা করা। যাতায়াত, থাকার ব্যবস্থা, বিদ্যুৎ, জল, যোগাযোগ ও স্বাস্থ্য পরিষেবাসহ প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধার জন্য পর্যাপ্ত ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

অমিত শাহের নির্দেশ, যাতায়াতের রাস্তা সম্পর্কে ভালো যোগাযোগ ও তথ্য প্রচারের জন্য মোবাইল টাওয়ারের সংখ্যা বাড়াতে হবে। ভূমিধসের ক্ষেত্রে অবিলম্বে রাস্তা খুলে দেওয়ার জন্য মেশিন মোতায়েন করারও নির্দেশ দিয়েছেন তিনি। ৬,০০০ ফুটেরও বেশি উচ্চতায় মিলবে অক্সিজেন সিলিন্ডার এবং মেডিকেল শয্যা। জরুরি পরিস্থিতিতে অ্যাম্বুলেন্স এবং হেলিকপ্টারও মোতায়েন করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, ”জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বলেছেন, এই প্রথম প্রত্যেক অমরনাথ যাত্রীকে একটি RIFD কার্ড দেওয়া হবে। প্রত্যেকের ৫ লক্ষ টাকার বীমা করা হবে। যাত্রা পথে তাঁবু, ওয়াইফাই হটস্পট এবং যথাযথ আলোর ব্যবস্থা থাকবে। এরই পাশাপাশি অনলাইনে বাবা বরফানির দর্শন, পবিত্র অমরনাথ গুহায় সকাল ও সন্ধের আরতির সরাসরি সম্প্রচার করা হবে। বেস ক্যাম্পে ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে।”

Related Articles

Back to top button
Close