fbpx
আন্তর্জাতিকহেডলাইন

প্রবাসী বিলের সংশোধন কুয়েতের, সঙ্কটে ৮ লক্ষ ভারতীয়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রবাসী কোটা বিলে সংশোধন এনেছে কুয়েতের সংসদ। সম্প্ররতি দেশের প্রধানমন্ত্রীও কুয়েতের ওপর থেকে প্রবাসীদের চাপ কমাতে আবেদন জানান। তার পড়েই প্রবাসী কোটা বিলে সংশোধন এনেছে কুয়েত। ৭০% প্রবাসী থেকে ৩০% প্রবাসী করার পথে হাঁটবে কুয়েত। আইন এবং সংসদীয় কমিটি সেই সংশোধনে সায় দিয়েছে। যার ফলে এই সংশোধনী আইনে পরিণত হয়েছে। এবং প্রবাসী ভারতীয়দের আকাশে কালো মেঘ দেখা দিয়েছে।

আরও পড়ুন: শাসকদলের সঙ্গে না থাকলে শিক্ষার সুযোগ পাওয়া যায় না, মমতাকে আক্রমণ নাড্ডার

প্রবাসী বিলের সংশোধন আনার পড়েই সঙ্কটে পড়েছেন প্রায় ৮ লক্ষ ভারতীয়। কারণ এই বিলে বলা রয়েছে, দেশের জনসংখ্যার সর্বোচ্চ ১৫% হবে ভারতীয়দের সংখ্যা। ফলে প্রায় আট লাখ ভারতীয়কে উপসাগরীয় ওই দেশ ছাড়তে হবে। জানা গেছে, কুয়েতে প্রবাসী জনগোষ্ঠীর মধ্যে সর্বাধিক জনসংখ্যা ভারতীয়দের। প্রায় ১.৪৫ মিলিয়ন ভারতীয় জনগোষ্ঠী। গাল্ফ নিউজ বলেছে, এই খসড়া এমন ভাবে তৈরি, তাকেই আইন হিসেবে প্রতিষ্ঠিত করতে মরিয়া আইন এবং সংসদীয় কমিটি।

উল্লেখ্য, করোনা সংক্রমণের জেরে গোটা বিশ্বের সঙ্গে উপসাগরীয় দেশগুলোও প্রভাবিত। তাই কুয়েতের আর্থ-সামাজিক পরিস্থিতি স্থিতিশীল রাখতে প্রবাসী-বিরোধী মনোভাব নিয়েছে কুয়েত সরকার। জানাগেছে, কুয়েতের মোট জনসংখ্যা ৪.৩ মিলিয়ন। এবার খসড়া বিলের হিসেব মেনে ৩ মিলিয়ন ভারতীয়কে দেশে ফিরতে হবে।

Related Articles

Back to top button
Close