fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারতের বিরুদ্ধে চিনের ‘আগ্রাসনে’ উদ্বেগ প্রকাশ আমেরিকার

নিউইয়র্ক,  (সংবাদ সংস্থা): লাদাখ সীমান্তরেখা বরাবর ভারতের বিরুদ্ধে চিনের আগ্রাসনে উদ্বেগ প্রকাশ আমেরিকার। এ প্রসঙ্গে সোমবার আমেরিকার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের বিদেশ সংক্রান্ত কমিটির প্রধান এলিয়ট এঞ্জেল একটি বিবৃতি প্রকাশ করেন।

মে মাসের ৫ তারিখ থেকে ভারত-চিন সীমান্তে একটু একটু করে উত্তেজনা বাড়তে থাকে। মে মাসের শেষের দিকে দুই দেশই সীমান্ত বরাবর সেনা মোতায়েন বাড়ায়। এই পরিস্থিতিতে ভারত-চিন সীমান্ত উত্তেজনা মেটাতে আমেরিকার তরফে মধ্যস্থতার প্রস্তাব এলেও তা ফিরিয়ে দেয় দুই দেশ। যদিও ভারতের তরফে এই মধ্যস্থতার কথা স্বীকার করা হয়নি। এর মধ্যেই সোমবার আমেরিকার বিদেশ সংক্রান্ত কমিটির প্রধান এলিয়ট এঞ্জেল চিনের দিকেই অভিযোগের আঙুল তুলে ভারতের পাশে থাকার বার্তা দিলেন।

এদিনের বিবৃতিতে সীমান্তে চিনের আগ্রাসন নীতিতে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিন যেভাবে আগ্রাসন চালাচ্ছে, তাতে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। সীমান্তে কোনও নিয়ম মানছে না চিন। আসলে প্রতিবেশী দেশের ওপরে হামলা করা বেশি পছন্দ করে তারা। কিন্তু একটি আন্তর্জাতিক সীমান্ত নীতি আছে। বিশ্বের প্রতিটি দেশকেই সেই নীতি মেনে চলতে হবে। সব বিষয়ে দৈহিক শক্তি প্রদর্শন করলে চলবে না। আমরা মনে করি শান্তিপূর্ণ পথে কূটনৈতিক আলোচনার মাধ্যমেই এই সীমান্ত বিতর্ক মেটানোর চেষ্টা করা উচিত চিনের।’

Related Articles

Back to top button
Close