fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

আমেরিকায় প্রতিষ্ঠিত হল বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয়, নাম হল স্বামীজির নামে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আমেরিকায় প্রতিষ্ঠিত হল বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয়যার নাম হল স্বামীজির নামে আমেরিকার লস এঞ্জেলসে ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে এই যোগ বিশ্ববিদ্যালয় তৈরি করা হয়। এর নাম দ্য বিবেকানন্দ যোগ বিশ্ববিদ্যালয় (The Vivekananda Yoga University)। এখানে ভারতের সনাতন যোগ সংক্রান্ত বিষয় পড়ানো হবে বলে জানা গেছে।

 মঙ্গলবার নিউ ইয়র্কে ভারতীয় দূতাবাসে এক ভারচুয়াল অনুষ্ঠানে এই বিশ্ববিদ্যালয়ের সূচনা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন ও বিদেশমন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির সদস্য পি পি চৌধুরি। নতুন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান হচ্ছেন যোগগুরু এইচ আর নগেন্দ্র। ভারচুয়াল অনুষ্ঠানে বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন বলেন, “স্বামী বিবেকানন্দ আমেরিকায় এসে বিশ্বভ্রাতৃত্বের বাণী শুনিয়েছিলেন। এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে যোগের বার্তা সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে। যোগ হল ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যের অঙ্গ। তা ভ্রাতৃত্ব ও ঐক্যের মাধ্যম। আমরা এর মাধ্যমে বিশ্ব শান্তির বার্তা দিতে পারি।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগ শিক্ষক ড. এইচ আর নগেন্দ্রর কথায়, “১৮৯৩ সালে স্বামী বিবেকানন্দ তাঁর বিখ্যাত ভাষণের মধ্যে দিয়ে ভারতীয় যোগের মাহাত্ম্য তুলে ধরেছিলেন। তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে যোগ শিক্ষা চালু হয়। এই বিশ্ববিদ্যালয়ে প্রাচ্য ও পাশ্চাত্যের শ্রেষ্ঠ শিক্ষার সমন্বয় ঘটানো হবে। এই বিশ্ববিদ্যালয়ে ভারতের প্রাচীন আয়ুর্বেদ চিকিৎসার প্রথাকেও শেখানো হবে।”

যোগ বিশ্ববিদ্যালয়ের কথা শুনে গর্বিত বোধ করেন যোগগুরু বাবা রামদেব। তিনি বলেছেন,  আমেরিকায় চার কোটি মানুষ যোগব্যায়াম করেন। এই নতুন বিশ্ববিদ্যালয় যোগাভ্যাসকে আমেরিকায় আরও জনপ্রিয় করে তুলবে।

 উল্লেখ্য, আমেরিকার শিকাগো শহরে গিয়ে নিজের বক্তৃতায় বিশ্ববাসীকে মুগ্ধ করেছিলেন স্বামী বিবেকানন্দ। তারপর থেকেই বিশ্বে বন্দিত হয়ে রয়েছেন তিনি। তবে শুধুমাত্র ভারতের মনীষীদের বক্তৃতাই নয়, ভারতের আচার-আচরণ, সংস্কৃতিরও গুরুত্ব রয়েছে বিশ্বের দরবারে। সেই কথা মাথায় রেখেই আমেরিকার লস এঞ্জেলসে প্রতিষ্ঠিত হল বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয়।

Related Articles

Back to top button
Close