fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

হাওড়ার পুকুরে ভাসছে আমেরিকান অতিথি

মনোজ চক্রবর্তী, হাওড়া: করোনা আর লকডাউনের হাঁসফাঁস অবস্থার মধ্যেই হাওড়াবাসীর কাছে এক চিলতে দখিনা বাতাস হয়ে সোমবার সারা দিন ভেসে বেড়ালো আমেরিকান এক অতিথি উড ডাক। এটি সাধারণত নর্থ আমেরিকার পাখি। তবে এদিন দেখা মিলল হাওড়ার নিশ্চিন্দা ঘোষ পাড়ার বাগ পুকুরে।

হাঁস প্রজাতির সুন্দর এই পাখি দেখতে মানুষ ভিড় জমায় ওই এলাকায়। শুধু তাই নয়, দূর দূরান্ত থেকে টেলি লেন্স নিয়ে পাখির ছবি ফ্রেম বন্দি করতে হাজির পাখী প্রেমীরাও। এলাকার মানুষজন জানান, কিছুদিন ধরেই পাখিটি ওই পুকুরের জলে দেখা যাচ্ছে। সোমবার খবর ছড়িয়ে পড়তেই ভিড় জমে যায় পুকুর পাড়ে। কিন্তু এই পাখী কিভাবে এখানে এল সে বিষয়ে প্রীতম চট্টোপাধ্যায় নামে এক পাখি প্রেমী জানান, আমেরিকা মহাদেশ ছাড়া এই পাখি সচরাচর কোথাও দেখা যায় না। পরিযায়ী হিসাবে এলেও দল বেঁধে আসত কিন্তু একা আসত না।

প্রাথমিক ভাবে মনে হচ্ছে পাখিটি কেউ লুকিয়ে কোথায় রেখেছিল অথবা পুষছিল। সেখান থেকে কোনো ভাবে পালিয়ে আসতে পারে। খবর পেয়ে বন দফতরের লোকজন আসে। বন দফতর সূত্রে জানানো হয়েছে যে আপাতত নজর রাখা হচ্ছে পাখিটির শরীরের ওপর। অসুস্থ না হলে এখানেই ইচ্ছেমত থাকবে এই উড ডাক।

কোনওভাবে তাকে বিরক্ত না করার জন্য সবাইকে অনুরোধ জানানো হয়েছে বন দফতরের তরফে।পাশাপাশি স্থানীয় মানুষজন ও নজর রাখছে পাখিটির ওপর। রাতেও নজর রাখা হবে যাতে পাখিটির ওপর কোনও আঘাত না আসে। তবে করোনা আবহের মধ্যেই এই উড ডাক সকলের মন জয় করে নিয়েছে ।

Related Articles

Back to top button
Close