fbpx
আন্তর্জাতিকহেডলাইন

চিনা অ্যাপ টিকটক কিনতে মরিয়া আমেরিকার বিনিয়োগকারীরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহের মধ্যেই সীমান্ত নিয়ে সংঘর্ষ বাঁধে ভারত-চিনের। সংঘর্ষে শহিদ হন ২০ জন ভারতীয় বীর জওয়ান। এরপর টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপে ভারত সরকার নিষেধাজ্ঞা জারি করে। ভারতের দেখাদেখি আমেরিকা ও অস্ট্রেলিয়াও সেই পথে হেঁটেছে। এরই মাঝে চিনের মালিক থেকে টিকটককে কেনার জোর চেষ্টা চালাচ্ছেন আমেরিকার বিনিয়োগকারীরা।

ব্যান হওয়া চিনা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অন্যতম ছিল শর্ট ভিডিও মেকিং অ্যাপ, টিকটক। ভারত এবং আমেরিকায় টিকটকের ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রচুর। ইতিমধ্যেই এই অ্যাপকে ভারতে ব্যান করা হয়েছে এবং শোনা যাচ্ছে আমেরিকাও শীঘ্রই এই অ্যাপকে ব্যান করবে। আর এই কারণেই টিকটকের কোম্পানি বাইট ডান্স নাকি চিন থেকে নিজেদের সমস্ত সম্পর্ক ছিন্ন করে আমেরিকায় চলে আসার প্রস্তুতি নিচ্ছে।

এই খবর প্রকাশ পেতেই উঠে পড়ে লেগেছে মার্কিন বিনিয়োগকারীরা। এর আগে মার্কিন প্রেসিডেন্টের অর্থনৈতিক উপদেষ্টা ল্যআরি কুডলো এমনই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। কয়েকদিন আগেই লাদাখে ভারত-চিন সংঘর্ষের আবহে ভারতে চিনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত। তারপরেই সেই পথে হাঁটার কথা চিন্তা করতে থাকে আমেরিকাও। আর পরপর ব্যবসা হারানোর ভয়ে তাই চিনের সঙ্গে সম্পর্ক ছেদ করতে পারে টিকটক।

Related Articles

Back to top button
Close