fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

নিয়মিত গঙ্গাজল ব্যবহারকারীরা অনেকটাই করোনা মুক্ত, গবেষণায় উঠে এল তথ্য

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নিয়মিত গঙ্গাজল পান করে করোনামুক্ত হয়েছেন ভারতের ৯০ শতাংশ মানুষ। সম্প্রতি এক গবেষণায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। সেই গবেষণা থেকে জানা গিয়েছে যে, ভারতে নিয়মিত গঙ্গাজল ব্যবহার করে সুস্থ আছেন ৯০ শতাংশ মানুষ। জানা গিয়েছে যে, গঙ্গার জল যারা পান করেন, আর যারা গঙ্গার জলে স্নান করেন, তাঁদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম।

উল্লেখ্য, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের IMS এর টিম গঙ্গা নদীর পাশে থাকা মানুষদের উপর করোনার প্রভাব নিয়ে একটি গবেষণা করে। এই গবেষণার ফলাফল আমেরিকার ইন্টারন্যাশানাল জার্নাল অফ মাইক্রোবায়োলজির এক সংখ্যায় প্রকাশিত হয়। সেখানে দেখা যায় যে,
যারা নিয়মিত গঙ্গার জল ব্যবহার করে, তাঁদের মধ্যে করোনার প্রভাব মাত্র ১০ শতাংশ।

[আরও পড়ুন- PM CARES ফান্ডের টাকা নিয়ে বিরোধীদের জবাব দিল স্বাস্থ্যমন্ত্রক]

গবেষণায় এও জানা গিয়েছে যে, নিয়মিত গঙ্গা স্নান আর গঙ্গাজলের কোনও না কোনও ভাবে সেবন করা ৯০ শতাংশ মানুষদের করোনার সংক্রমণ নেই। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের এক প্রোফেসর বিএন মিশ্রা জানিয়েছেন যে, গবেষণার জন্য গোমুখ থেকে গঙ্গাসাগর পর্যন্ত ১০০ টি জায়গার স্যাম্পেল নেওয়া হয়েছে। IMS এর টিম কমেটির সহমতির পর ২৫০ জনের উপর ট্রায়াল করা হবে। বাছাই করা মানুষদের নাক দিয়ে গঙ্গাজল এবং প্লেন ডিস্টিল ওয়াটার পাঠানো হবে। এরপর গবেষণা করে রিপোর্ট ICMR কে পাঠানো হবে।

প্রসঙ্গত, করোনা লকডাউনের উল্লেখযোগ্য প্রভাব পড়ে পরিবেশের ওপর। আবহাওয়াবিদদের দাবি, লকডাউনের কারণে সারা দেশ স্তব্ধ হওয়ার ফলে গঙ্গা দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই সময় গরম পড়ে যাওয়ার কারণে গঙ্গার জলস্তর কমে গেছে। কিন্তু বৃষ্টি শুরু হলে যখন আবার গঙ্গার জলস্তর বেড়ে যাবে, তখন জল পরিশোধনের মাত্রা আরো কয়েকগুণ বৃদ্ধি পাবে।

জানানো হয়েছে যে, ”গঙ্গার দূষণের জন্য অনেকাংশে দায়ী শিল্পোৎপাদন। যেহেতু শিল্পোৎপাদন এখন বন্ধ লকডাউনে, তাই পরিস্থিতির উন্নতি হয়েছে।” বিশেষজ্ঞদের পাশাপাশি স্থানীয় লোকজনেরও দাবি করেছিল যে, তাঁরাও গঙ্গাজলে এমন উন্নতি লক্ষ্য করেছেন। স্থানীয়রা জানিয়েছিলেন যে, তাঁরা দীর্ঘদিন ধরে গঙ্গার জল ব্যবহার করছেন। কিন্তু এত পরিষ্কার গঙ্গা জল কখনও তাঁরা দেখেননি।

Related Articles

Back to top button
Close