fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

লড়াইয়ের আরেক নাম জীবন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লড়াইয়ের আরেক নাম জীবন। আমফানে বিধ্বস্ত ওড়িশা ও পশ্চিমবঙ্গ। তারমধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত বাংলার গাঙ্গেয় ব-দ্বীপ অঞ্চল । এই অঞ্চলের একটি জায়গা বাসন্তীর কলাহাজরা গ্রামে বেশ কয়েক শো বাড়ি রয়েছে। এলাকার মানুষদের জীবিকা কৃষিকাজ ও মাছচাষ।

বিগত ২০ শে মে ঘূর্ণিঝড় আমফান এই রাজ্যে থাবা মারে। কয়েক ঘন্টার তান্ডব চালানোর পর ঠান্ডা হয়। এই তান্ডবে নষ্ট হয় কয়েক কোটি টাকার ধান সহ অন্যান্য চাষজাত দ্রব্য। করোনার করাল গ্রাসে বিধ্বস্ত সারা দেশ তার উপর ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়ে আরও বিরাট ক্ষতির মুখে রাজ্য ।

সারা দেশ যখন লকডাউন উঠে যাওয়ার তর্জা নিয়ে ব্যস্ত সেই সময় সোদপুরের বিবর্তন নামের একটি সাহিত্যিক গ্রুপের কিছু অদম্য যুবক ত্রান নিয়ে পৌঁছে যায় আমফানে বিধ্বস্ত একটি অঞ্চলে। সেই গ্রুপের তিনজন সদস্য সৌরভ , সঞ্জয় এবং অভিরূপের প্রচেষ্টায় পৌঁছে যায় কিছু পোশাক, খাবার ও জল।

সৌরভের কথায়, আমরা যখন ত্রাণ নিয়ে পৌঁছে যাই ওখানে প্রথমে গ্রামবাসীরা বিক্ষোভ শুরু করে এবং তাদের বক্তব্য অনুযায়ী বিগত আটদিন ধরে গ্রামে কোনরকম কারেন্ট নেই খাবারের প্রচন্ড অভাব পর্যাপ্ত পরিমাণ জল নেই। খাবার জল আনতে প্রায় পাঁচ কিলোমিটার যেতে হয়। যদিও বাঁধ ভেঙে যাওয়ায় তাও সম্ভব নয়।

গ্রামবাসীরা তাদের ক্ষোভ উগরে দেয় বর্তমান সরকারের উপরে। তাদের সাথে এখনও পর্যন্ত পঞ্চায়েত প্রধানসহ অন্যান্য কোনও নেতা দেখা করতে আসেননি সাহায্য নিয়ে। তাদের বক্তব্য অন্তত ঘর তৈরীর জন্য কিছু ত্রিপল,দড়ি দিয়ে সহায়তা করুক সরকার ।

Related Articles

Back to top button
Close