fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

নতুন করে আমফান দুর্গতদের জন্য তালিকা তৈরির নির্দেশ মুখ্যমন্ত্রীর

অভীক বন্দ্যোপাধ্যায়,কলকাতাঃ প্রথমবার আমফান ত্রাণ বিলির জন্য দুর্গতদের তালিকা তৈরি করা হলেও তা নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল। নবান্নে তা স্বীকার   করে নিয়ে দ্বিতীয়বারের জন্য আমফান দুর্গতদের তালিকা বানানোর নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। নবান্ন সূত্রে খবর, ৮ আগস্ট পর্যন্ত নতুন করে ৫ লক্ষ ৭০ হাজার আবেদনপত্র জমা পড়েছে রাজ্যের কাছে৷ এর মধ্যে সবচেয়ে বেশি আবেদনপত্র জমা পড়েছে পূর্ব মেদিনীপুর থেকে।

গত ২০ মে আমফান ঘূর্ণিঝড়ে চরম ক্ষতিগ্রস্ত হয় কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি, হাওড়া, নদিয়া এবং কিছুটা পূর্ব বর্ধমান। এই সব জেলায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সিদ্ধান্ত নেওয়া হয়, পুরো বাড়ি ক্ষতিগ্রস্ত হলে ২০ হাজার টাকা পাবেন আবেদনকারী আর আংশিক ক্ষতি হলে মিলবে ৫ হাজার টাকা।

কিন্তু এরপরেই দুর্নীতির অভিযোগ শুরু হয় ৷ আত্মীয়দের ক্ষতিপূরণ পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল তৃণমূলের নেতা-কর্মীদের বিরুদ্ধে। একের পর এক দুর্নীতির অভিযোগ আসতে থাকে পঞ্চায়েত স্তর থেকেও৷ শুধু শাসক দল নয়, বিজেপি শাসিতও বেশ কিছু পঞ্চায়েত থেকে দুর্নীতির অভিযোগ আসে। কিছু ক্ষেত্রে প্রশাসন আর দলের চাপে ক্ষতিপূরণের টাকা ফেরত দিয়েছেন ভুয়ো ক্ষতিগ্রস্তরা।

নবান্ন সূত্রের খবর, জুলাই আর আগস্টের ক্ষতিপূরণের আবেদন খতিয়ে দেখার কাজ ১২ অাগস্টের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। আগামী ১৯ আগস্ট ‘এগিয়ে বাংলা’ ওয়েবসাইটে ক্ষতিগ্রস্তদের তালিকা প্রকাশ করা হবে। কারোর কোনও আপত্তি থাকলে তিনি সেটা রাজ্য সরকারকে জানাতে পারেন। তারপরেই ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

Related Articles

Back to top button
Close