fbpx
আন্তর্জাতিকহেডলাইন

পাকিস্তানসহ ১২ দেশের ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা আমিরশাহির

ইসলামাবাদ: পাকিস্তানসহ ১২টি দেশের ভ্রমণকারীদের  নতুন করে ভিসা ইস্যুকরণ স্থগিত করেছে  সংযুক্ত আরব আমিরশাহি। ফলে এসব দেশ থেকে নতুন করে এখন কোনও ভ্রমণকারী আমিরশাহি যেতে পারবেন না।

বুধবার, আমিরশাহির বিদেশমন্ত্রক জানিয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। কি কারণে এই নিষেধাজ্ঞা, তা জানা না গেলেও এক বিবৃতিতে পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ জানিয়েছেন, আমিরশাতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় সরকার এমন পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, আমরা জানতে পেরেছি যে, নতুন করে ভিসার অনুমোদন সাময়িক সময়ের জন্য স্থগিত করেছে আরব আমিরশাহি। পরবর্তী নির্দেশনা ঘোষণা না করা পর্যন্ত পাকিস্তানসহ ১২ দেশের ওপর এই স্থগিতাদেশ কার্যকর থাকবে। তবে এ বিষয়ে আমিরশাহির কাছ থেকে আনুষ্ঠানিক নিশ্চয়তা চেয়েছে পাক সরকার।

সূত্রের খবর, পাকিস্তান ছাড়াও আমিরশাহির ভিসা নিষেধাজ্ঞায় থাকা অন্যান্য দেশগুলির মধ্যে আছে তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া এবং আফগানিস্তান। বাকি দু’টি দেশের নাম জানা যায়নি।

আরও পড়ুন: শুক্রবার থেকেই মেট্রোয় মহিলা ও শিশুদের ই-পাসে ছাড়

উল্লেখ্য, গত জুন মাসে পাকিস্তানে করোনা সংক্রমণ বাড়তে থাকায় সে সময় আমিরশাহিত এমিরেটস এয়ারলাইন্স পাকিস্তানের সঙ্গে বিমান চলাচল জুলাইর ৩ তারিখ পর্যন্ত বন্ধ রেখেছিল। মূলত এমিরেটসের বিমানে চড়ে হংকংয়ে যাওয়া ৩০ পাক নাগরিকের দেহে করোনা পজিটিভ ধরা পড়ার পরেই আমিরশাহি কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়। শুধু তাই নয়,  গত আগস্টে পাকিস্তানসহ ৩০ দেশের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট নিষিদ্ধ করে কুয়েত।

Related Articles

Back to top button
Close