fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

১ জুন থেকে আধাসেনা ক্যান্টিনে বিক্রি হবে শুধু ‘স্বদেশি’ পণ্য, ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা এবং লকডাউন-এর আবহে বড়সড় ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবার থেকে দেশের সমস্ত আধাসামরিক বাহিনীর ক্যান্টিনে বন্ধ হতে চলেছে বিদেশি পণ্যের বিক্রি। সেখানে শুধুমাত্র ‘স্বদেশি’ পণ্যই পাওয়া যাবে। আগামী ১ জুন থেকে এই নয় নিয়ম চালু হতে চলেছে। বুধবার এমনই জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

 

 

উল্লেখ্য, মঙ্গলবার জাতীর উদ্দেশে ভাষণে ‘আত্মনির্ভর ভারত’ গঠনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে দেশে তৈরী পণ্য ব্যবহারের উপরে বেশি করে জোর দিয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রীর এই ডাকে সাড়া দিয়ে আধাসামরিক বাহিনীর ক্যান্টিনে শুধুমাত্র ভারতে তৈরি পণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই সিদ্ধান্তের কথা ট্যুইট করে জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্বয়ং।

 

তিনি লিখেছেন, ‘গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশকে আত্মনির্ভর করে তোলা এবং স্থানীয় পণ্য (মেড ইন ইন্ডিয়া) ব্যবহারের আবেদন করেছেন। এই পথ ধরে আগামীদিনে নিশ্চিতভাবে ভারত জগৎ সভায় শ্রেষ্ঠ আসন লভে। এই লক্ষ্যে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (CAPF) সমস্ত ক্যান্টিনে শুধুমাত্র স্বদেশি পণ্য বিক্রির সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। ১ জুন থেকে তা কার্যকর হবে। এবার থেকে ১০ লক্ষ আধাসেনা জওয়ান এবং তাঁদের পরিবারের ৫০ লক্ষ সদস্য স্বদেশি পণ্য ব্যবহার করবেন।’

 

উল্লেখ্য, সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ, এসএসবি, আইটিবিপি, এনএসজি এবং অসম রাইফেল্স কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী-র (CAPF) অন্তর্গত। আধাসেনা বাহিনীর ক্যান্টিনগুলি থেকে প্রতি বছর গড়ে মোট ২,৮০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়।

Related Articles

Back to top button
Close