fbpx
দেশপশ্চিমবঙ্গহেডলাইন

অঙ্গনওয়াড়ি কর্মীদের স্মার্টফোন ব্যবহার বাধ্যতামূলক হচ্ছে

শ্যামল কান্তি বিশ্বাস : নিদান আসতে চলেছে, দেশের সব অঙ্গন ওয়াড়ি কর্মীকে আরো স্মার্ট হতে হবে। আধুনিকতার ছোঁয়ায় ভরপুর করে তুলতে, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই পদক্ষেপ। দেশের সব অঙ্গন ওয়াড়ি কর্মী কেই প্রশিক্ষণ গ্ৰহণের মাধ্যমে আরো আধুনিক করে গড়ে তুলতে একগুচ্ছ নিয়মনীতি কার্যকর হতে চলেছে।

 

 

কেন্দ্রীয় সরকারের নতুন শিক্ষা নীতির ঘোষণা অনুযায়ী, কর্মীদের স্মার্টফোনের মাধ্যমে অনলাইন প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হচ্ছে। উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের জন্য ছয় মাসের প্রশিক্ষণ এবং মাধ্যমিক উত্তীর্ণদেরকে এক বছরের প্রশিক্ষণ নিতে হবে।তিন বছরের শিশু থেকে পাঁচ বছরের শিশুদের জন্য “আর্লি চাইল্ড কেয়ার” বিষয়ক পাঠক্রম থাকছে কোর্স টির মধ্যে।এই বিষয়গুলি ই আগামীতে পড়াতে হবে অঙ্গন ওয়াড়ি কর্মীদেরকে। এজন্য অঙ্গন ওয়াড়ি কর্মীদের প্রশিক্ষণ বিষয়ক পাঠক্রমেই, বিষয়টি অন্তর্ভুক্ত থাকছে এবং পুরো কোর্সটিই হবে অনলাইনে, স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে। ঘটনায় সমস্যায় ফেলেতে পারে এ রাজ্যের অঙ্গন ওয়াড়ি কর্মীদের একটি বিরাট অংশ সহ রাজ্য প্রশাসনিক মহলকে।

 

 

 

এখনও পর্যন্ত স্মার্টফোন, সকলে ব্যবহার না করলেও প্রয়োজনে বাধ্য হয়ে কিনে নিতে পারবে ঠিকই কিন্তু ব্যবহার সংক্রান্ত জ্ঞ্যান? সেখানেই তো চিন্তার ভাঁজ ফেলে দিচ্ছে সকলকে। এক সমীক্ষায় দেখা গেছে, রাজ্যের কর্তব্যরত অঙ্গন ওয়াড়ি কর্মীদের সিংহভাগ ই যারা এখনও স্মার্টফোন ব্যবহারে সাবলীল নয়,তার পর আবার গ্ৰামীণ ক্ষেত্রে অন্য একটি সমস্যা দেখা দিতে পারে,তাহল নেটওয়ার্ক।গ্ৰামীণ এলাকার অনেক ক্ষেত্রেই ইন্টারনেট কানেকশন, একটা বড়ো চিন্তার কারন হয় দাঁড়াতে পারে বলে অনেকেই মনে করছেন।

Related Articles

Back to top button
Close