fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ক্ষুব্ধ দুনিয়া,আমেরিকার পর বন্ধু ভারতের সমর্থনে চিনকে কড়া বার্তা দিল NATO,

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে গায়ে গা লাগিয়ে ঝামেলা করতে গিয়ে এবার চারদিক থেকেই বেকায়দায় পড়তে হচ্ছে কমিউনিস্ট চিন কে। ভারত- চিন সংঘাতের পর মার্কিন যুক্তরাষ্ট্রের পর এবার চিনকে কড়া ভাষায় আক্রমণ করলো ইউরোপীয় সামরিক জোট‌‌ বা ন‍্যটো। শুক্রবার একটি সাংবাদিক সম্মেলনে উপস্থিত হয়ে ন্যাটোর পক্ষ থেকে জানানো হয় যে এই পরিস্থিতিতে চিন একজন ভালো বাণিজ্য সঙ্গী এবং শান্তিপূর্ণ সহযোগী হতেই পারত। কিন্তু চিন বর্তমানে এই আগ্রাসী মনোভাব দেখাচ্ছে সেই দিক থেকে অন্যান্য দেশের পক্ষে যা মোটেই কাম্য নয়। ন্যাটো অন্যান্য সহযোগীরা চিনের আচরণের উপর তীক্ষ্ণ নজর রাখছে। এবার চিনের আচরণ যেমন হবে তেমনই পদক্ষেপ নেবে ন্যাটো।

ন্যাটোর মুখপাত্র ডেইলি হাচিনসন এলেন আরও বলেন, এশিয়া এবং দক্ষিণ চীন সাগরে চীনের আচরণ এবং গতিপ্রকৃতি সবটাই ন্যাটোর নজরে রয়েছে। আমাদের এই নজর চালিয়ে যাওয়া উচিত নিজেদের নিরাপত্তা সুরক্ষার জন্য এবং সবসময় যেকোন চরম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকা উচিত। এই সমস্ত গন্তব্যের পেছনে দক্ষিণ চিন সাগরে চিনা নৌসেনার বাড়াবাড়ি দ্বীপপুঞ্জ দখল এবং হংকং বিদ্রোহ সবকিছুরই ইঙ্গিত ছিল।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনাভাইরাস ইস্যুতে বহুদিন থেকেই কূটনৈতিক সম্পর্ক। এরমধ্যে দক্ষিণ চীন সাগরে চিনের বাড়বাড়ন্ত এবং ভারতের সঙ্গে লাদাখ সংঘর্ষ এই নিম্নগামী সম্পর্কে বাড়তি অক্সিজেন জুগিয়েছে বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

Related Articles

Back to top button
Close