fbpx
গুরুত্বপূর্ণদেশশিল্প-বাণিজ্যহেডলাইন

চাপে চিন! যুদ্ধের আবহে লোন ফেরতে ‘না’ অনিলের, ডুবতে বসেছে ৩ চিনা ব্যাঙ্ক

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারত চিন সামরিক দ্বন্দ্বের আবহে এবার বড়োসড়ো আর্থিক ধাক্কা খেলো চিন। বলতে গেলে এখন নিজে হাতে দায়িত্ব নিয়ে চিনের তিনটি ইনভেস্টমেন্ট ব্যাংক কি আর্থিকভাবে লোকসানের মুখে ঠেলে দিলেন অনিল। বিপুল আর্থিক ধাক্কা খেয়ে রীতিমতো বেকায়দায় চীনের ওই তিনটি ব্যাংক।

উল্লেখ্য, ২০১২ সালে অনিল আম্বানি চিনের ৩ টি ব্যাঙ্ক থেকে মোটা অঙ্কের লোন নিয়েছিলেন। এক রিপোর্ট অনুযায়ী উনি প্রায় ৭ হাজার কোটি টাকার লোন নিয়েছিলেন। বলা হচ্ছে সুদ নিয়ে সেই টাকা ১৫ হাজার কোটির ঘরে পৌঁছে যেতে পারে।

কিন্তু অনিল আম্বানি বিশাল মোটা অঙ্কের টাকা ফেরত ফিতে অস্বীকার করে দিয়েছেন। বিষয়টিতে ন্যায় পেতে চিনের ব্যাংক গুলি আন্তর্জাতিক আদালতে দারস্ত হয়েছে। তবে যেহেতু বিষয়টি আন্তর্জাতিক মামলা তাই চীন এক্ষেত্রে খুব বেশিদূর এগোতে পারবে না। সব মিলিয়ে অনিল আম্বানির কান্ড নিয়ে এখন বেশ চর্চা হতে শুরু হয়েছে। এমনকি ঘটনার জেরে যথেষ্ট শুরু করেছে চিনের বাণিজ্য মহলে।

উল্লেখ্য ভারত চীনের মধ্যে বাণিজ্যিক ভারসাম্য না থাকায় এটি বহুদিন থেকে একটি কূটনৈতিক দ্বন্দ্ব চলে আসছিল চীনের বাজারে ভারতীয় পণ্য প্রবেশে বিধিনিষেধ আরোপ করে রেখেছে বেজিং। ‌ কিন্তু নদীকে ভারতের বাজার থেকে যেভাবে লাভ তুলে যাচ্ছিল তার পরিপ্রেক্ষিতে অনেক ক্ষেত্রে ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল ভারতীয় পণ্য সামগ্রীর বাজার। এই মুহূর্তে চীন সঙ্গে সামরিক সংঘাত পাশাপাশি চিনা দ্রব্য বয়কটের যে আওয়াজ উঠেছে দেশজুড়ে সেই প্রেক্ষাপটে অনিলের এই সিদ্ধান্ত বড়ই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বাণিজ্য বাণিজ্য ও কূটনৈতিক মহল।

 

 

Related Articles

Back to top button
Close