fbpx
বাংলাদেশহেডলাইন

কলকাতায় এলো আরও ৬৩ মেট্রিক টন পদ্মার ইলিশ

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: রফতানি বন্ধ থাকলেও দুর্গাপুজো উপলক্ষে পশ্চিমবঙ্গে ১ হাজার ৪৫০ মেট্রিক টন পদ্মার ইলিশ পাঠানোর যে প্রতিশ্রুতি বাংলাদেশের শেখ হাসিনা সরকার দিয়েছিল তার মধ্যে দ্বিতীয় চালানে ৬৩ মেট্রিক টন ২৪০ কেজি ইলিশ রাজ্যে এসেছে। মঙ্গলবার বিকেলে ৮টি ট্রাকে এ ইলিশের চালান বাংলাদেশের কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে পেট্রাপোল বন্দরে প্রবেশ করে। এর আগে সোমবার প্রথম চালানে দুই ট্রাকে ১২ মেট্রিক টন ইলিশ পাঠয়েছে হাসিনা সরকার।

বেনাপোল কাস্টমসের সহকারী রাজস্ব আধিকারিক শামিম হোসেন জানান, প্রতি কেজি ১০ ডলার মূল্যে শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি হচ্ছে।

জানা গেছে, বাংলাদেশে ইলিশের উৎপাদন কমার কারণ দেখিয়ে ২০১২ সালের পর রপ্তানি বন্ধ করে দেয় হাসিনা সরকার। তবে প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে গত বছর দুর্গাপূজো উপলক্ষে পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানি করেছিল।

এর ধারাবাহিকতায় এ বছরও দুর্গাপূজো উপলক্ষে রাজ্যে ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয় হাসিনা সরকার। বাংলাদেশের ৯ জন রফতানিকারক ইলিশ রফতানির সুযোগ পেয়েছেন। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের শর্ত অনুযায়ী আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে বাকি ইলিশ রপ্তানি করা হবে।

Related Articles

Back to top button
Close