fbpx
কলকাতাহেডলাইন

বিজেপি যুব মোর্চার মিছিলে জল কামানে রং ব্যবহারের বিরুদ্ধে জাতীয় মানবাধিকার কমিশনে APDR-এর অভিযোগ দায়ের

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: রাজ্যে একের পর এক রাজনৈতিক খুনের প্রতিবাদে বৃহস্পতিবার নবান্ন অভিযানের ডাক দিয়েছিল বিজেপি। সেই মতো কলকাতা থেকে ২ টি ও হাওড়া থেকে ২ টি মিছিল নবান্নের দিকে এ এগোতে শুরু করে। বিজেপির অভিযোগ, হাওড়ার একটি মিছিলের উপর যথেচ্ছ জলকামান চালিয়েছে পুলিশ।

 

সেই জলে বিশেষ ধরনের কেমিক্যাল মেশানো ছিল। একইসঙ্গে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের শেল ও ফাটানো হয়। এই ঘটনা নিয়ে এবার জাতীয় মানবাধিকার কমিশন কে চিঠি পাঠাল এপিডিআর।

এপিডিআর এর সম্পাদক মন্ডলীর সদস্য রঞ্জিত শূর জানিয়েছেন, গণতান্ত্রিক পদ্ধতিতে যে কোন দল মিছিল করতেই পারে কিন্তু বৃহস্পতিবার বিজেপির মিছিলে যেভাবে রং ব্যবহার করা হয়েছে সেই রং মানুষের শরীর বা জামা কাপড় থেকে ওঠেনি। ফলে আগামী দু-তিন দিন নবান্ন অভিযানে অংশ গ্রহণকারী বিজেপি কর্মীদের শনাক্তকরণের সুবিধা হবে পুলিশের এবং তার ফলে তাদের মানবাধিকার লংঘন হতে পারে।
এই ধরনের ঘটনা রাজ্য মানবাধিকার আইনের বিরোধী। আন্তর্জাতিক মানবাধিকার কমিশনের এই ধরনের রঙের ব্যবহার বারণ করা হয়েছিল এই ধরনের রঙ অনেক সময় শারীরিক ক্ষতির কারণ হতে পারে সেই কারণে রাজনৈতিক মিছিল এই ধরনের রং এর ব্যবহারের প্রতিবাদ জানাচ্ছে এপিডিআর।
একই সঙ্গে তাদের পক্ষ থেকে বলা হয়েছে এই ঘটনায় যে যে সরকারি অফিসার জড়িত, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হোক যাতে ভবিষ্যতে এই ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা পশ্চিমবঙ্গের মাটিতে না হয়। এই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখুক জাতীয় মানবাধিকার কমিশন।

Related Articles

Back to top button
Close