fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

মালদায় গ্ৰেফতার জলজ প্রাণী চোরাকারবারিক

মিল্টন পাল, মালদা: জলজ প্রাণীদের ধরপাকড়ে মরিয়া চেষ্টা চালাচ্ছে চোরা শিকারিদের দল । সম্প্রতি গঙ্গায় এক বিশেষ প্রজাতির ডলফিন শিকারের দায়ে এক চোরাশিকারীকে গ্রেফতার করলো মোথাবাড়ি থানার পুলিশ । একটি বন্য প্রাণীপ্রেমী স্বেচ্ছাসেবী সংস্থার অভিযোগের ভিত্তিতেই ওই চোরাশিকারিকে গ্রেপ্তার করে পুলিশ। ধৃতের বিরুদ্ধে বন্যপ্রাণ সংরক্ষণ আইন অনুযায়ী মামলা রুজু করেছে মোথাবাড়ি থানার পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, গ্যাঞ্জেটিক প্রজাতির ডলফিন শিকারের দায় শিবু চৌধুরী নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের বাড়ি জোতকস্তুরী এলাকায়। মঙ্গলবার বিরল প্রজাতির জলজ প্রাণী খুনের অভিযোগে ওই ব্যক্তি কে গ্রেফতার করা হয়েছে।আরও জানা গিয়েছে, গ্রীন-পিপল নামে একটি বন্যপ্রাণ প্রেমী স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বিশেষ প্রজাতির ডলফিন শিকারের অভিযোগ জানানো হয় । ওই ডলফিন শিকারের তথ্য ছবিসহ পুলিশের কাছে প্রমাণ পত্র দেওয়া হয়। সেই অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু করে জোতকস্তুরী গ্রামের ওই চোরাশিকারি শিবু চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রীন-পিপল সংস্থার এক সদস্য সৌমেন বক্সী জানিয়েছেন , লকডাউনের জেরে দূষণ যে কমছে তার প্রমান স্বচক্ষে মিলছে।কারণ,গঙ্গায় গ্যাঞ্জেটিক প্রজাতির ডলফিন দেখা দিচ্ছে। ভোঁদড়, ঘড়িয়াল দেখা দিচ্ছে । কিন্তু এই ধরনের ডলফিন শিকার করতে এখন মরিয়া চেষ্টা চালাচ্ছে চোরাশিকারিদের দল । এই ডলফিনের চামড়া, মাংস, চর্বির চাহিদা আন্তর্জাতিক বাজারে ব্যাপক রয়েছে । যার জন্য চোরা শিকারিদের হাতে এই ধরনের ডলফিন প্রাণ হারাচ্ছে। সকলকে একজোট হয়ে এই ধরনের ঘটনা প্রতিরোধ করতে হবে।

ওই সংস্থার কয়েকজন সদস্য জানিয়েছেন, কয়েকদিন আগেই পঞ্চনন্দপুর এলাকার গঙ্গার ঘাটে গ্যাঞ্জেটিক ডলফিনের শিকার করা হয়, মাছ ধরার সময়। সেই ডলফিন শিকারের কিছু তথ্য ক্যামেরাবন্দি করে বনদপ্তরকে খবর দেওয়া হয়েছিল। পরবর্তীতে বনদপ্তর এবং পুলিশ মৃত ডলফিনটি উদ্ধার করে ওই চোরাশিকারির কাছ থেকে। তার ময়নাতদন্ত করা হয় ।

পুলিশ সুত্রে আরও জানা গিয়েছে, গঙ্গা নদীর চরে বিপুল পরিমাণ পরিযায়ী পাখি আসতে শুরু করেছে। কিন্তু সেই সব পাখিদের চোরা শিকারিদের হাত থেকে বাঁচানোর জন্য পুলিশ ব্যাপকভাবে নজরদারি চালাচ্ছে । তবে এই ডলফিন হত্যাকাণ্ডে শিবু চৌধুরী সঙ্গে আরও কেউ জড়িত রয়েছে কিনা তা অবশ্য খতিয়ে দেখা হচ্ছে ।

মোথাবাড়ি থানার ওসি বিটুল পাল জানিয়েছেন, বন্যপ্রেমি একটি সংস্থার পক্ষ থেকে অভিযোগের ভিত্তিতেই ওই ব্যক্তির বিরুদ্ধে ডলফিন শিকারের মামলা রুজু করা হয়েছে। ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করে ঘটনার তদন্ত শুরু হয়েছে।

Related Articles

Back to top button
Close