fbpx
অফবিটদেশহেডলাইন

আরহাম, দেশের সর্বকনিষ্ঠ প্রোগ্রামার, নাম উঠল গিনিস বুকেও

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিশ্বের কনিষ্ঠতম কম্পিউটার প্রোগামার হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করল আমেদাবাদের আরহাম ওম তালসানিয়া। তাঁর বয়স মাত্র ৬ বছর। দ্বিতীয় শ্রেণিতে পড়ে আরহাম। পাইথন প্রোগামিং ল্যাঙ্গুয়েজ–এ পাশা করে এই কৃতিত্ব অর্জন করেছে সে। এর আগে মাইক্রোসফট সার্টিফিকেশন পরীক্ষাও পাশ করেছে আরহাম।
এত অল্প বয়সে কীভাবে এই কৃতিত্ব অর্জন করল সে? তাঁর অনুপ্রেরণাই বা কে? এ প্রসঙ্গে  সংবাদ সংস্থা এএনআই–কে আরহাম বলেছে, ‘‌বাবা আমাকে কোডিং শিখিয়েছে। ২ বছর বয়স থেকেই ট্যাব ব্যবহার করা শুরু করি। ৩ বছর বয়সে জানতে পারি বাবা পাইথন প্রোগামিং নিয়ে কাজ করছে। বাবাই আমার অনুপ্রেরণা।’‌ তখন থেকেই পাইথন প্রোগামিং শেখা শুরু। এমনটাই জানিয়েছে আরহাম।


সে আরও বলেছে, ‘‌পাইথনের সার্টিফিকেট যখন পেলাম, ছোট ছোট গেম বানানো শুরু করি। গিনেস সংস্থা থেকে আমার কাজের নমুনা চেয়ে পাঠানো হয়। কয়েক মাস পর তারা জানায় গিনেস রেকর্ডের জন্য নির্বাচিত হয়েছি।’‌
তবে কম্পিউটার প্রোগ্রামিং সংস্থা বা বড় কোনও সংস্থায় কাজ করতে চায় না আরহাম। ‘বিজনেজ টাইকুন’ হওয়ার স্বপ্ন দেখে সে। আরহাম জানায়, সে গেম বানাবে, কোডিং নিয়ে আরও উন্নতমানের কাজ করবে। পাশাপাশি সবাইকে সহযোগিতাও করবে।

আরহামের বাবা ওম তালসানিয়া পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তিনি বলেন, ‘‌ছোটবেলা থেকেই কোডিং নিয়ে আগ্রহ ছিল ওর। আগ্রহ দেখে ওকে প্রোগামিং–এর প্রাথমিক শিক্ষা দিই।’‌  তালসানিয়া আরও জানান, ‘‌আরহাম নানারকম গ্যাজেট নিয়ে খেলত। বিশেষ করে গেমের প্রতি ওর আগ্রহ ছিল অনেক বেশি। মোবাইল বা ট্যাবে ভিডিও গেম খেলত।

Related Articles

Back to top button
Close