fbpx
আন্তর্জাতিকহেডলাইন

লকডাউন তোলার দাবিতে সশস্ত্র বিক্ষোভ আমেরিকায়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মহামারী করোনাভাইরাসের জেরে বিশ্বে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকার জনজীবন। দেশজুড়ে চলছে মৃত্যুমিছিল। কিন্তু, তার পরেও লকডাউনে গৃহবন্দী জীবন আর মেনে নিতে পারছেন না আমেরিকার অঙ্গরাজ্য মিশিগানের সাধারণ মানুষ। সবকিছু স্তব্ধ করে দেওয়া এই খড়গ তুলে নেওয়ার দাবিতে সশস্ত্র বিক্ষোভ দেখিয়েছেন তারা। মার্কিন মুলুকে নজিরবিহীন এমনই প্রতিবাদের ঘটনার সাক্ষী রইল সারা বিশ্ব।

এদিন বিক্ষোভকারীরা মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রেটচেন হোয়াইটমারের বিরুদ্ধে স্লোগান দেন। বিক্ষোভে অনেককে মাস্ক ছাড়া বের হতে দেখা যায়। অনেককে দেখা যায় বুকে বন্দুক জড়িয়ে ক্ষোভ প্রকাশ করতে। বিক্ষোভকারীদের কেউ কেউ রাজ্যের আইনসভা হাউস চেম্বারেও প্রবেশের চেষ্টা চালান। পুলিশ সদস্যদের পর্যন্ত আটকে দেন তারা। চিৎকার করে বলতে থাকেন- ‘আমাদের প্রবেশ করতে দিন।’ অবশ্য এ সময় রাজ্যের সিনেট অধিবেশনে কম সংখ্যক সদস্যই উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: কেন্দ্র রাজ্যের জোন ভাগাভাগির তর্জায় দিশেহারা সাধারণ মানুষ: আব্দুল মান্নান

এমন পরিস্থিতিতে সার্জেন্টদের নীরবতায় ক্ষোভ প্রকাশ করেছেন সিনেটর ডায়ানা পোলজেনস্কি। টুইটে লিখেছেন, ‘মানুষজন বন্দুক নিয়ে আমাদের দিকে তেড়ে আসছিল। আজ থেকে এখন আমি আর আমাদের অস্ত্রধারী সার্জেন্টদের প্রশংসা করতে পারব না।’

আমেরিকায় এই ঘটনাকে লকডাউন বিরোধী সবচেয়ে বড় বিক্ষোভ হিসেবে দেখা হচ্ছে। লকডাউন বিরোধী এসব বিক্ষোভকারীরা মূলত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুসারী। এমনিতেই, করোনা সংকট আমেরিকা যুক্তরাষ্ট্রে কমে আসার তেমন কোনো আভাস না পাওয়া গেলেও লকডাউন উঠিয়ে নেওয়ার পক্ষে ট্রাম্প। এরই মধ্যে বেশ কিছু অঙ্গরাজ্যে লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১১ লাখ মানুষ। মৃত্যু হয়েছে প্রায় ৬৪ হাজার মানুষের।

Related Articles

Back to top button
Close