fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

উত্তেজনার মধ্যেই লাদাখের চিন সীমান্ত পরিদর্শনে সেনাপ্রধান নারাভানে

নিজস্ব প্রতিনিধি, শ্রীনগর : চিনের সঙ্গে বেড়ে চলা উত্তপ্ত পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার লাদাখ সীমান্তে লেহতে ১৪ কোর সেনা রেজিমেন্টের হেডকোয়ার্টার পরিদর্শনে যান সেনা প্রধান এমএম নারাভানে। সেখানে থাকা উচ্চপদস্থ সেনা কর্তাদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন তিনি।

গত ৫ ও ৬ মে রাতে পূর্ব লাদাখের প্যাংগং সরোবরের কাছে ভারত ও চিনা সেনার মুখোমুখি সংঘর্ষ হয়।এর পর গত ৯ মে উত্তর সিকিমে ফের ভারত-চিন সেনা সংঘর্ষে দুই পক্ষের একাধিক সেনাকর্মী জখম হয়। দুপক্ষের তরফেই স্থানীয় স্তরে সমস্যা মিটিয়ে নেওয়ার কথা বললেও তলে তলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। তার কারণ, গত কয়েক দিন ধরে লাদাখ ও সিকিম সীমান্তে আসল নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকায় ভারত ও চিন অতিরিক্ত সেনা মোতায়েন করতে শুরু করে। জানা গিয়েছে, বিতর্কিত গলওয়ান উপত্যকায় প্রায় ১০০ তাঁবু গেড়েছে চিন সেনা। এ ছাড়া ডেমচকের কাছাকাছি অঞ্চলেও সেনা মোতায়েন বাড়িয়েছে তারা। চিনের সামরিক তৎপরতার জেরে সীমান্তে সেনা সমাবেশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লিও।

জানা গিয়েছে চিনের সঙ্গে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের চারটি বিভিন্ন স্থানে সামনাসামনি যুদ্ধের মতো পরিস্থিতি তৈর হয়েছে। এই পরিস্থিতিতে সেনা প্রধানের এই লাদাখ সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ।
সাধারণত সেনা প্রধানের যেকোনও সফর সংবাদ মাধ্যমের সামনে তুলে ধরা হলেও এই সফরের ক্ষেত্রে তা করা হয়নি। যার জেরে তৈরি হয়েছে জোর জল্পনা।

Related Articles

Back to top button
Close