fbpx
আন্তর্জাতিকহেডলাইন

দীর্ঘ ৪ মাস পর ধাপে ধাপে ৮ লক্ষ পড়ুয়া নিয়ে স্কুল খুলল দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সোমবার থেকে অনেক স্কুল খুলল শ্রীলঙ্কায়। এদিন স্কুলে যোগ দিল নির্দিষ্ট করা গ্রেডের প্রায় ৮,০০,০০০ ছাত্রছাত্রী। উল্লেখ্য, মারণ করোনা ভাইরাসের কারণে দ্বীপরাষ্ট্রে ১৮ জুলাই থেকে বন্ধ ছিল সব স্কুল।

 

 

এদিন শ্রীলঙ্কার শিক্ষামন্ত্রক জানিয়েছে, সোমবার থেকে গ্রেড ১৩, ১১ ও ৫-এর ৭,৬৫,৬৯৩ জন ছাত্রছাত্রী স্কুলে যোগ দেবে। সে দেশে স্কুলের মোট ছাত্রছাত্রীর সংখ্যা ৪২ লক্ষ। বাকিরা ধাপে ধাপে স্কুলে যোগ দেবে বলে জানানো হয়েছে। ২০ জুলাই থেকে স্কুলে যোগ দেবে গ্রেড ১০ ও ১২-এর ছাত্রছাত্রীরা। আর ২৭ জুলাই থেকে শুরু হবে গ্রেড ৩, ৪, ৬, ৭, ৮ ও ৯-এর ক্লাস। তবে স্কুলের প্রথম ও দ্বিতীয় গ্রেডের ছাত্রছাত্রীরা কবে স্কুলে যেতে পারবে, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। বাচ্চাদের স্কুলে ফেরার আগে সব স্কুলপ্রাঙ্গণ ভালো করে পরিষ্কার করে সংক্রমণমুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার শিক্ষাসচিব রঞ্জিত চন্দ্রশেখর। তিনি আরও জানিয়েছেন, ১০ অগস্টের পর সম্পূর্ণ রূপে কাজ করা শুরু করবে স্কুলগুলি। ততদিন পর্যন্ত যে টুকু ক্লাস শিক্ষক শিক্ষিকাদের দেওয়া হবে, তাঁদের সেই সময়টুকু স্কুলে থাকলেই চলবে।

 

 

উল্লেখ্য, করোনা মহামারীর ধাক্কায় গত মার্চ মাসের মাঝামাঝি থেকে ভারতেও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। আগামী অগস্ট মাসের আগে স্কুল খোলার কোনও সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ নিশাঙ্ক পোখরিওয়াল। আগামী ১৫ অগস্টের মধ্যে চলতি শিক্ষাবর্ষের সমস্ত পরীক্ষার ফলাফল ঘোষণার চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

Related Articles

Back to top button
Close