fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কালো জিরে, মুসুর ডাল, দেশলাই কাঠি দিয়ে নার্স দিবসের পোস্টার বানালেন শিল্পী শিক্ষক নরসিংহ দাস

ভাস্করব্রত পতি, তমলুক : নিত্যনতুন আর্ট কাকে বলে তা তিনি আগেও দেখিয়েছেন। এবার আন্তর্জাতিক নার্স দিবসে স্রেফ কালো জিরে, দেশলাই কাঠি আর মুসুর ডাল দিয়ে পোষ্টার বানালেন নার্স দিবসের দিন। আর এভাবেই দিনটিকে সম্মান জানালেন শিল্পী শিক্ষক নরসিংহ দাস। অভিনব পদ্ধতিতে আন্তর্জাতিক নার্স দিবসে গোটা দুনিয়ার সেবিকাদের স্যালুট জানালেন তিনি। নরসিংহের তৈরি পোষ্টারে একদিকে রয়েছে পৃথিবীর ছবি। অন্যদিকে সেই পৃথিবী রক্ষার দায়িত্বে দেখা যাচ্ছে ইউনিফর্ম পরিহিত কর্তব্যরত এক নার্স। বিশ্বখ্যাত সেবিকা ও আধুনিক নার্সিংয়ের অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন আজকেই। সারা পৃথিবী জুড়ে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয় তাঁর জন্মদিনকে স্মরণ করে।

বর্তমান সময়ে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত ডাক্তারবাবুদের পাশাপাশি স্বাস্থ্যকর্মী হিসেবে নার্সরাও রয়েছেন আলোচনার কেন্দ্রে। সমাজের বিভিন্ন অংশের মানুষ বর্তমান করোনা পরিস্থিতিতে সরাসরি বা সোশ্যাল মিডিয়ায় বিভিন্নভাবে নার্সদের স্যালুট জানাচ্ছেন। আর এই সম্মান জানানোর ক্ষেত্রে পশ্চিম মেদিনীপুরের জেলা সদর মেদিনীপুর শহরের রবীন্দ্রনগরের বাসিন্দা কেশপুর ব্লকের মহিষাগেড়া হাই মাদ্রাসার ভূগোলের শিক্ষক নরসিংহ দাসের তৈরি পোষ্টার অন্য মাত্রা এনেছে। সম্পূর্ণ পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে গতানুগতিক ধারার বাইরে গিয়ে নিজস্ব উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে তিনি একটা কাজ করে দেখালেন এদিন।

আরও পড়ুন: অবশেষে বাংলাদেশ থেকে ফিরলো ভারতীয় ট্রাক চালকরা

কোনো রঙ নয়। কেবলমাত্র কালো জিরে, দেশলাই কাঠি, মুসুর ডাল দিয়েই তৈরি পোষ্টারটির ছবি এঁকেছেন। এভাবে নার্সদের স্যালুট জানানোর জন্য সকলেই নরসিংহবাবুকে বাহবা জানিয়েছেন। নরসিংহবাবু বরাবরই এই রকম। কাগজে ছবি আঁকার পাশাপাশি তিনি কখনো শাক, সব্জি, লতা, পাতা দিয়ে, কখনও বা দেশলাই কাঠি দিয়ে, কখনও কালো জিরে দিয়ে, কখনো মুসুর ডাল দিয়ে – এই ধরনের শিল্পকর্ম করে থাকেন। সম্প্রতি কেবলমাত্র কালো জিরে দিয়ে প্রয়াত ইরফান খানের ছবি এঁকে চমকে দিয়েছিলেন সকলকে। এদিন সম্মান জানালেন বিশ্বের নার্সদের।

Related Articles

Back to top button
Close