fbpx
কলকাতাহেডলাইন

পরিস্থিতি স্বাভাবিক হলেই ফুলবাগান পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরুর ছাড়পত্র রেলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষার পাঁচ দিনের মাথাতেই ফল বেরোল। আর পরীক্ষায় সসম্মানে উতরে গিয়েছে ইস্টওয়েস্ট মেট্রোর ফুলবাগান স্টেশন। ফলে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলাচলে আর কোন বাধা রইলো না। বুধবার রাতেই সেফটি কমিশনারের (সিআরএস) ছাড়পত্র এসে পৌঁছল ইস্টওয়েস্ট মেট্রোর আধিকারিকদের কাছে। সুতরাং লকডাউন শেষ হলে মেট্রো চালু হওয়ার দিনই ফুলবাগান পর্যন্ত পরিষেবা শুরু হওয়ার সম্ভাবনা।

কেএমআরসিএলের জেনারেল ম্যানেজার এ.কে. নন্দী বলেন, ‘ ফুলবাগান স্টেশনের ছাড়পত্র এসে গিয়েছে। আমাদের কাছে কিছু বিষয় জানতে চাওয়া হয়েছে। আমরা সিআরএসকে শিগগিরই তাদের জানিয়ে দেবো।’ লকডাউনের শুরু থেকেই বন্ধ পাতালরেলের পরিষেবা। কিন্তু এর মধ্যেই প্রস্তুতি পর্ব চলেছে। গত শুক্রবার বৃষ্টিভেজা সকালে ফুলবাগান স্টেশন পরিদর্শন করেনরেলের সুরক্ষা কমিশনার। সেদিন সকাল ৯ টায় সল্টলেক সেক্টর ফাইভ থেকে যাত্রা শুরু করেন আধিকারিকেরা। ফুলবাগান স্টেশনের খুঁটিনাটি দেখে তাঁরা ফিরে যান।

আরও পড়ুন: ভাড়া বাড়ানোর দাবিতে সরব ট্যাক্সি সংগঠন, ধর্মঘটের হুঁশিয়ারি

সল্টলেক স্টেশন ছাড়ার পরে ফুলবাগানে মাটির নিচে ঢুকবে মেট্রো। এই অংশের সিগন্যালিং ব্যবস্থার পরীক্ষা চলছে, স্বয়ংক্রিয় বাকি সমস্ত পরীক্ষার কাজ শেষ। যেহেতু ইতিমধ্যেই সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেশন পর্যন্ত চালকেরা মেট্রো চালিয়েছেন, তাই সুড়ঙ্গপথে নতুন করে সেই পরীক্ষার দরকার নেই। অন্যদিকে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত ট্রেন চালালে অভিমুখ বদল করার জায়গা তৈরি করতে হবে। ফুলবাগান স্টেশন ছাড়িয়ে তৈরি করা হয়েছে ক্রসওভার। সেই ক্রসওভারে সিগন্যাল, পয়েন্ট এবং প্যানেলের কাজ সম্পূর্ণ হয়েছে। মেট্রো কোচ ঘুরিয়ে আসতেও সমস্যা হচ্ছে না। ফলে লকডাউন শেষ হলেই ফুলবাগান পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু হওয়া সময়ের অপেক্ষা।

Related Articles

Back to top button
Close