fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বাংলায় কাটমানি সংস্কৃতি চলছে, রাজ্যকে আক্রমণ অশোকের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পশ্চিমবাংলার মৌলবাদি অর্থনীতির জন্য ওরা সক্রিয় হচ্ছে পশ্চিমবঙ্গে। সোমবার বিধানসভা অধিবেশনে এই অভিযোগ করে রাজ্যের প্রাক্তন পুর ও নগরোন্নয়নমন্ত্রী অশোক ভট্টাচার্য বলেন, “এর দায় নিতে হবে আপনাদের।” অর্থ্যাৎ এর জন্য তিনি কাঠগড়ায় তুলেছেন তৃণমূল সরকারকে।

২০২০ সালের ‘দি ওয়েস্ট বেঙ্গল অ্যাপ্রোপ্রিয়েশন বিল’ নিয়ে আলোচনার সময় অশোকবাবু বলেন, “একটা লুম্পেন অর্থনীতি তৈরি হয়েছে। পশ্চিমবাংলায় যা হয়ে উঠেছে কাটমানি সংস্কৃতি। “ সেন্ট্রাল ফিনান্স কমিশনের টাকা রাজ্যের মাধ্যমে আসছে। এই টাকা পুরসভাগুলোয় অনেক দেরিতে যাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।  অর্থমন্ত্রী অমিত মিত্র  অধিবেশনে বলেন, “কল্যাণীতে ফ্লিপকার্ট বড় প্রকল্প করছে। টিসিএস-এ ৪৫ হাজার জন এ রাজ্যে কাজ করছে। ওরা জমি নিয়েছে। আরও ১৫ হাজার জন ওখানে কাজ করবে। বাঙ্গালুরু থেকেও বড় আইটি হাব হবে ওখানে। বানতলায় ২ লক্ষ ২০ হাজার জন কাজ করছে। আরও ৫ লক্ষের কর্মসংস্থান হবে ওখানে। এ রকম কর্মসংস্থানের সাফল্য অন্য রাজ্য দেখাতে পারেনি।

অর্থমন্ত্রী এবং অশোকবাবু ছাড়া এক ঘন্টার অধিবেশনে এই আলোচনায় অংশ নেন কংগ্রেসের সুখবিলাস বর্মা, তৃণমূলের জ্যোতির্ময় কর নির্মল ঘোষ। এর পর ২০২০ সালের ‘দি ওয়েস্ট বেঙ্গল ফিনান্স বিল’ নিয়ে এক ঘন্টার আলোচনায় অংশ নেন অর্থমন্ত্রী অমিত মিত্র, কংগ্রেসের সুখবিলাস বর্মা, তৃণমূলের সমীর চক্রবর্তী ও শিলভদ্র দত্ত, ফরওয়ার্ড ব্লকের আলি ইমরান রামজ, আরএসপি-র বিশ্বনাথ চক্রবর্তী।

 

Related Articles

Back to top button
Close