fbpx
অসমগুরুত্বপূর্ণদেশহেডলাইন

প্রবল বর্ষণে বিপদসীমার বাইরে ১৩টি নদী, গ্রামে ঘুড়ছে বাঘ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রবল বর্ষণে বিপদসীমার ওপর দিয়ে বইছে দেশের ১৩টি নদী। টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির মধ্যে ডুবে গিয়েছে গুয়াহাটির কাজিরাঙা জাতীয় উদ্যান।এই উদ্যানের ৫১ বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে। আশ্রয়হীন হয়ে গ্রামে গ্রামে ঘুরে বেড়াচ্ছে বাঘ-রাইনো। জলে নামলে কুমির, ডাঙ্গায় বাঘের ভয়ে দিন কাটাচ্ছেন গ্রামবাসীরা। কাজিরাঙা জাতীয় উদ্যাণের বন্যপ্রানীরা জাতীয় সড়কে উঠে আসছে। বন্যপ্রাণীদের কথা মাথায় রেখে জাতীয় সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

[আরও পড়ুন- জরুরী বৈঠকের ডাক মুখ্যমন্ত্রীর, সম্পূর্ণ লকডাউন ঘোষণার সম্ভাবনা!]

গত একসপ্তাহ ধরে ব্যপক বৃষ্টি হচ্ছে আসামে।  তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। এখনও অবধি ৩৩টি জেলার মধ্যে ২৭টি জেলা ক্ষতিগ্রস্ত বলে খবর পাওয়া গিয়েছে। ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ২২ লাখের বেশি মানুষ। ব্রহ্মপুত্র-সহ ১৩টি নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। ৪৮০টি ত্রাণ শিবিরে এখনও অবধি ৬০ হাজার মানুষকে নিয়ে যাওয়া হয়েছে। ব্রহ্মপুত্র উপত্যকা অঞ্চলের মধ্যেই আসে কাজিরাঙা ন্যাশনাল পার্ক। প্রায় ৭৬৩ গ্রাম সম্পূর্ণভাবে প্লাবিত হয়েছে এবং এক লাখ হেক্টর চাষের জমি নষ্ট হয়েছে।

এই বিষয়ে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে ত্রাণ দেওয়া হচ্ছে বলে জানান। তিনি এও জানিয়েহছে যে, ত্রাণের কাজে সকল বিধায়ক এবং সাংসদরা মাথে নেমে পড়েছে।

Related Articles

Back to top button
Close