fbpx
আন্তর্জাতিকহেডলাইন

অবৈধভাবে হজ স্থাপনায় প্রবেশের চেষ্টা, সৌদিতে গ্রেফতার ২৪৪

রিয়াধ(সংবাদ সংস্থা): বিনা অনুমতিতে হজ স্থাপনায় প্রবেশ চেষ্টার অভিযোগে ২৪৪ জনকে গ্রেফতার করেছে সৌদির নিরাপত্তাবাহিনী।

সূত্রের খবর, সৌদি নিরাপত্তা বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, বিধিনিষেধ কার্যকর এবং নিয়ম লঙ্ঘনকারীদের ধরতে নিরাপত্তাবাহিনীর সদস্যরা পবিত্রস্থানগুলির আশপাশে কঠোর সুরক্ষা বলয় তৈরি করেছে। এসময় নিয়ম ভেঙে পবিত্র হজ স্থাপনায় প্রবেশের চেষ্টা করায় ২৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

 প্রসঙ্গত, প্রতি বছর বিশ্বের লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসলিম হজ করতে আসেন সৌদি আরবে। গত বছরও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হজ করতে সমবেত হয়েছিলেন প্রায় ২৫ লক্ষ মুসল্লি। কিন্তু, এবছর মহামারী করোনার কারণে প্রথম থেকেই হজ আয়োজন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। পরে গত ৬ জুলাই স্বাস্থ্য ও নিরাপত্তার কঠোর শর্তে সীমিত পরিসরে হজ আয়োজনের ঘোষণা দেয় সৌদি আরব। তাই এবছর সৌদিতে অবস্থানরত দেশ-বিদেশের মিলিয়ে মাত্র ১০ হাজার মানুষ কাবা শরিফ তায়েফ (প্রদক্ষিণ) করার সুযোগ পাচ্ছেন।

আরও পড়ুন:হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত সোমেন মিত্র, শোকস্তব্ধ রাজনীতি মহল

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, হজ উপলক্ষে ব্যাপক জনসমাগমে মারাত্মক স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা রয়েছে। তাই, হজে অংশগ্রহণকারী ও আয়োজকদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। হজের সময় কাবা শরীফ স্পর্শ বা চুম্বন নিষিদ্ধ থাকবে। হাজিদের ন্যূনতম ১.৫ মিটারের (পাঁচ ফুট) শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। তাওয়াফ, নামাজ, সাঈ প্রতিটি ক্ষেত্রেই এই নির্দেশনা অনুসরণ করতে হবে। এছাড়া মিনা, আরাফাহ ও মুজদালিফায় ২ আগস্ট পর্যন্ত হাজিদের জন্য অবস্থান নির্ধারিত থাকবে।

উল্লেখ্য, দীর্ঘ ৯০ বছরের মধ্যে এবারই প্রথম সৌদি আরবের বাইরের হজযাত্রী ছাড়া এত ছোট পরিসরে হজ আয়োজিত হচ্ছে। তবে আগে বিভিন্ন সময় যুদ্ধ-বিগ্রহ, বন্যাসহ অন্যান্য কারণে প্রায় ৪০বার হজ বন্ধ ছিল।

Related Articles

Back to top button
Close